আমিরাতে খুলে দেয়া হল মসজিদ

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০ | আপডেট: ৪:২১:অপরাহ্ণ, জুলাই ১, ২০২০

ওবায়দুল হক মানিক, আমিরাত ।সংযুক্ত আরব আমিরাতে স্বাস্থ্যবিধি মেনে বুধবার থেকে খুলেছে মসজিদ। মসজিদ চালু হলেও মানতে হবে আন্তর্জাতিক স্বাস্থ্যবিধির নিয়ম। তবে পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত জুমার নামাজের স্থগিতাদেশ বহাল থাকবে।

মসজিদ চালুর আগে ইমাম, মুয়াজ্জিন ও মসজিদের সব কর্মকর্তাদের কোভিড -১৯ টেস্ট করা হয়েছে।

করোনাভাইরাসের কারণে ১৬ মার্চ ‘ দ্য জেনারেল অথরিট অব ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড এনডাওমেন্টসের ঘোষণা মোতাবেক বন্ধ রাখা হয় দেশটির সব মসজিদ। মসজিদ চালুর ক্ষেত্রে নতুন নিয়ম সব মুসল্লিকে মেনে চলতে হবে। ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মানা বাধ্যতামূলক।

প্রতি দুই সারির মধ্যে একটি ফাঁকা সারি রাখতে হবে। প্রতি দুই ব্যক্তির মধ্যে ১.৫ মিটার ফাঁক রাখতে হবে। মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক। নামাজের জন্য মুসল্লা বা নামাজের চাদর বাসা থেকে নিয়ে আসতে হবে।

সামজিক দূরত্ব বজায় রেখে সালাম দিতে হবে। নামাযের আগে বা পরে জটলা এড়িয়ে চলতে হবে। এক জামাত শেষ হয়ে গেলে দ্বিতীয় জামাত করা যাবে না। ফরজ নামাজ শেষ হওয়া মাত্র মসজিদ ত্যাগ করতে হবে।

অসুস্থ ব্যক্তি বা করোনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন এমন কেউ মসজিদে প্রবেশ নিষেধ।

১২ বছরের নিচে ও ৬০ বছরের বেশি বয়সের লোকদের মসজিদে প্রবেশ নিষেধ। আজানের সময় থেকে ২০ মিনিট পর্যন্ত মসজিদ চালু রাখা যাবে। আজানের পরপরই জামাত চালু করতে হবে। কোনো ধরনের খাবার বা কিছু বিতরণ নিষিদ্ধ।

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত মহিলা ও বাচ্চাদের জন্য বন্ধ থাকবে। ওয়াশরুম অজুখানা বন্ধ থাকবে।