ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে যুক্তরাজ্যে প্রতিবাদ সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২০ | আপডেট: ৪:৪৫:অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২০

লন্ডন অফিস, লন্ডন টাইমস নিউজ।  গত ১১ অক্টোবর রবিবার বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, যুক্তরাজ্য সংসদ এবং বাংলাদেশ যুব ইউনিয়ন, যুক্তরাজ্য সংসদের যৌথ উদ্যোগে ধর্ষণবিরোধী এক অনলাইন প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।  পাহাড় ও সমতলে অব্যাহত নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে, ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিতে এবং বাংলাদেশে চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে জুমে এই ভারচুয়াল প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

 

সভায় বক্তারা ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।  বাংলাদেশে একের পর এক ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার কোন বিচার না হওয়ার মধ্য দিয়ে আজকে এক ভয়ংকর বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে, যার ফলে ধর্ষক ও নির্যাতনকারীরা ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় আরো বেপরোয়া হয়ে উঠেছে বলে বক্তারা বলেন। বক্তারা ধর্ষণ ও নারী নিপীড়ন বন্ধে কঠোর আইন প্রণয়ন এবং তার যথাযথ প্রয়োগের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। ধর্ষণ ও নারী নিপীড়নের বিরুদ্ধে সচেতন প্রতিটি মানুষকে রুখে দাড়িয়ে একটি ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান। সভায় বাংলাদেশের সাম্প্রতিক গড়ে ওঠা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ঢাকার মহাসমাবেশ থেকে ঘোষিত নয় দফা দাবীর প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করা হয় এবং অবিলম্বে এই নয় দফা দাবী বাস্তবায়ন করার জোরালো আহবান করা হয়। 

 

যুক্তরাজ্য উদীচীর উপদেষ্টা ডলি ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমিনা আলী এবং শাহরিয়ার বিন আলীর যৌথ পরিচালনায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন ঢাকায় ধর্ষণবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক ছাত্র ইউনিয়নের নেত্রী আসমানী আশা; প্রীতিলতা বিগ্রেডের সংগঠক স্লোগান কন্যা লাকি আক্তার; উদীচী কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন, সহ সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, যুক্তরাজ্য সিপিবির সভাপতি ডা আহমেদ জামান, ডা আয়েশা সিদ্দিকা, বিলেতের কমিউনিটি সংগঠক মাহমুদ এ রউফ; আনসার আহমেদ উল্লাহ, সাংবাদিক নিলুফা হাসান; মানবাধিকার কর্মী পিয়া মায়েনিন; যুব ইউনিয়ন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, যুক্তরাজ্য যুব ইউনিয়ন এর সভাপতি ইফতেখারুল হক পপ্লু, উদীচী ফ্রান্স এর সভাপতি কিরণময় মণ্ডল, কানাডা উদীচীর সাধারণ সম্পাদক মিনারা বেগম, যুক্তরাজ্য উদীচীর সেলিনা শফি, মুঞ্জেরিন রশিদ, হামিদা ইদ্রিস, রেহানা আক্তার, সারথি ভৌমিক প্রমুখ। সভায় প্রতিবাদী সংগীত পরিবেশন করেন অসীমা দে, কবিতা আবৃত্তি করেন রওশন আরা সিমি।  সভার সার্বিক প্রযুক্তিগত সহয়তা প্রদান করেন যুক্তরাজ্য উদীচীর সহ সভাপতি গোপাল দাশ।