ফ্রান্সে মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের বাড়িতে পুলিশের অভিযান

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০ | আপডেট: ১:৪১:অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০

লন্ডন টাইমস নিউজ ডিজিটাল। বিবিসি সংবাদ।করোনা ভাইরাস মোকাবেলায় যথাযথ পদক্ষেপ নেয়া হয়েছে কিনা তা তদন্ত করতে সরকারের শীর্ষ ও স্বাস্থ্য কর্মকর্তাদের বাড়িতে অভিযান চালিয়েছে ফ্রান্সের পুলিশ। যাদেরকে তদন্তের আওতায় আনা হয়েছে তাদের মধ্যে রয়েছেন ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান এবং জাতীয় স্বাস্থ্য সংস্থার পরিচালক জেরোমি সলোমন। বৃহ¯পতিবার পুলিশ তাদের বাড়িতে অভিযান চালিয়েছে এবং তল্লাসি করেছে।

এর আগে এ বছরের প্রথমদিকে ফ্রান্সের আদালত মহামারি নিয়ন্ত্রনে সরকারের ভূমিকা পর্যালোচনার নির্দেশ দিয়েছিল। সেসময় সরকারকে মহামারি নিয়ন্ত্রণে ধীর পদক্ষেপ গ্রহণ এবং প্রয়োজনীয় সরঞ্জামের অভাবের কারণে সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

ফরাসি গণমাধ্যম জানিয়েছে, সাম্প্রতিক এই তদন্তের আওতায় রয়েছে ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্সও। সরকারের বিরুদ্ধে অভিযোগ এসেছে, চলমান মহামারির ভয়াবহতা তারা ‘অপরাধমূলকভাবে’ অবহেলা করেছে। গত জুলাই মাসে দেশটির চিকিৎসক ও ভিক্টিমের আপনজনেরা এই অভিযোগ তুল্লে আদালত এটি তদন্তের নির্দেশ দেন।করোনা মোকাবেলায় নানা ব্যর্থতা নিয়ে বিশেষ আদালতে মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের শুনানি হয়। তারা সজ্ঞানে এমন কোনো দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন যাতে মানুষের জীবন বাঁচতে পারতো সেটি প্রমাণের দায়িত্ব দেয়া হয়েছে পুলিশকে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন দেশটিতে দ্বিতীয় দফা কড়াকড়ি আরোপের ঘোষণা দেয়ার পরপরই পুলিশের এই অভিযানের খবর পাওয়া গেলো।