প্রবাস ফেরতদের কর্মসংস্থান ও রোহিঙ্গা প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় সমঝোতায় জাতিসংঘের গঠণমূলক উদ্যোগ ও সহায়তা চান ড. মোমেন

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ, জুলাই ২, ২০২০ | আপডেট: ১২:০৪:অপরাহ্ণ, জুলাই ২, ২০২০

লন্ডন টাইমস নিউজ।করোনা ভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে বাংলাদেশে ফিরে আসা প্রবাসী নাগরিকদের জন্য জাতিসংঘের সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ঢাকার জাতিসংঘ আবাসিক কার্যালয়ের প্রতিনিধি দলের এক বৈঠকে তিনি এ সহায়তা চান।একই সাথে গ্লোবাল এসডিজি এচিভম্যান্ট অব্যাহত রাখতে সমন্বিত অংশিদারিত্ব অব্যাহত রাখার আহবান জানান।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ঢাকার জাতিসংঘ আবাসিক কার্যালয়ের প্রতিনিধি মিয়া সেপোর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী করোনা ভাইরাস পরিপ্রেক্ষিতে তৈরি পোশাক শিল্প খাত ও প্রবাসী শ্রমিকদের কর্মসংস্থানে নেতিবাচক প্রভাব তুলে ধরেন। এসময় তিনি প্রবাস ফেরত নাগরিকদের দক্ষতা ও কর্মসংস্থান পুনরায় প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের সহায়তা চান।

বৈঠকে রোহিঙ্গা সংকটে জাতিসংঘের অব্যাহত সহযোহিতার জন্য ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি বলেন, ‘মিয়ানমার সামরিক বাহিনীর সহিংসতা ও অভিযানের ফলে রাখাইনে অস্থিরতার তৈরি হচ্ছে।

এ কারণে সেখান থেকে নাগরিকরা নিরাপত্তার জন্য সাগর ও স্থল সীমানা পাড়ি দিচ্ছে। এ পরিপ্রেক্ষিতে ত্রিপক্ষীয় সমঝোতার আলোকে মিয়ানমারের সঙ্গে জাতিসংঘ গঠনমূলক উদ্যোগ নিতে পারে।’