ঢাকায় ৪৯ লাখ টাকার জাল নোটসহ গ্রেফতার ৪

প্রকাশিত: ৭:০৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২০ | আপডেট: ৭:০৩:পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২০

এলটিএন ঢাকা।রাজধানীর মোহাম্মদপুরের একটি বাসা থেকে ৪৯ লাখ টাকার জাল নোটসহ ৪ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।রোববার দুপুরে নুরজাহান রোডের এক বাড়ির দোতালার ফ্ল্যাটে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- হুমায়ুন কবীর, জামাল হোসেন, শাহনাজ বেগম ও সুমি আকতার।

গোয়েন্দা পুলিশের উপকমিশনার মশিউর রহমান জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে এক হাজার এবং পাঁচশ টাকার জাল নোট, প্রায় ৫ কোটি টাকা তৈরি করার মত সরঞ্জাম, কম্পিউটার ও প্রিন্টার জব্দ করা হয়েছে।

তিনি বলেন, হুমায়ুন কবীর এই চক্রের হোতা। ২০০২ সাল থেকে সে এই কারবার চালিয়ে আসছে। অন্তত আটবার তাকে প্রেফতার করা হয়েছে। সর্বশেষ প্রায় ছয় মাস আগে জামিনে বেরিয়ে এসে আবারও নোট জালিয়াতি শুরু করেছে।

মশিউর বলেন, পেশায় রংমিস্ত্রী জামাল প্রতি লাখ জাল টাকা তিনি ১০ থেকে ১২ হাজার টাকায় কিনে নিয়ে খোলা বাজারে কেনাবেচা করতেন। সাভার, মানিকগঞ্জ, কাপাসিয়াসহ বিভিন্ন গ্রামাঞ্চলে সে এই জাল নোট দিয়ে সাধারণ জিনিসপত্র কেনাকাটা করত। বিশেষ করে ছোট ছোট দোকানে এসব জাল টাকা সে ব্যবহার করত।

গ্রেফতাকৃত শাহনাজের স্বামী সাইফুল প্রায় ছয় মাস আগে একই অভিযোগে গ্রেফতার হন। সুমি আকতার মাসিক বেতনে ওই বাসায় কাজ করতেন এবং জালিয়াতির কাজে ‘সহযোগিতা’ করতেন বলে জানান উপকমিশনার মশিউর।

তিনি বলেন, জামাল ছাড়াও আল আমীন, বাদল ও জাসীম নামে আরও তিনজন সহযোগী রয়েছে হুমায়ুনের, যারা মাঠ পর্যায়ে জাল টাকা ছড়ানোর কাজ করে। এই চক্রটি কোটি কোটি টাকার জাট নোট তৈরি করে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয় তাদের এজেন্টদের মাধ্যমে।

সোমবার তাদের আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করা হবে বলে জানান গোয়েন্দা কর্মকর্তা মশিউর।