প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক নিয়ে সংসদীয় কমিটির রুদ্ধদ্বার বৈঠক

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০ | আপডেট: ৭:৩৯:অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

লন্ডন টাইমস নিউজ । সংসদ রিপোর্টার।ভারত-চীনসহ নিকটতম প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়ন নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এই আলোচনা হয়। তবে আলোচনার বিষয়ে কমিটির পক্ষ থেকে বিস্তারিত কিছু গণমাধ্যমকে জানানো হয়নি।

চলতি সংসদে প্রথম এ ধরনের রুদ্ধদ্বার বৈঠক করল সংসদীয় কমিটি। সাধারণত বৈঠকে কমিটির সদস্যদের পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতি থাকেন। তবে এই রুদ্ধদ্বার বৈঠকে কমিটির সদস্য ছাড়া আর কাউকে রাখা হয়নি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সভার প্রথম অংশে নির্ধারিত আলোচ্যসূচিগুলো নিয়ে আলোচনা হয়। এরপর শুধু সদস্যদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হয়। এর আগে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার আকস্মিক ঢাকা সফর নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা হয়েছিল। তখনই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়ন নিয়ে এই বৈঠক করার সিদ্ধান্ত হয়েছিল।

বৈঠক শেষে সংসদ সচিবালয় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বৈঠকের আলোচনা সম্পর্কে গণমাধ্যমকে জানায়। তবে তাতে প্রসঙ্গটি উল্লেখ করা হয়নি। কমিটির সভাপতি ফারুক খান প্রথম আলোকে বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে এখন বাংলাদেশের সম্পর্ক কেমন, কী কী চ্যালেঞ্জ আছে, কীভাবে এসব চ্যালেঞ্জ উতরানো যায়—এসব নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে আলোচনা হয়েছে।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে জানানো হয়, মহামারির কারণে যেসব অভিবাসী কর্মী তাঁদের নিজ নিজ কর্মস্থলে ফেরত যেতে পারেননি, পররাষ্ট্র মন্ত্রণালয় স্বাগতিক দেশগুলোর সঙ্গে কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে মেয়াদোত্তীর্ণ ভিসা, ইকামা প্রভৃতির মেয়াদ বাড়িয়ে বিশেষ ফ্লাইটযোগে তাঁদের প্রত্যাবর্তনের ব্যবস্থা করে।

ইতালি, যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, ফ্রান্স, গ্রিস, সৌদি আরব ও ওমানে বিশেষ ফ্লাইটে মোট ২ হাজার ৫৬০ জন আটকে পড়া প্রবাসীদের প্রত্যাবাসন করা হয়েছে।

ফারুক খান বলেন, মন্ত্রণালয় জানিয়েছে সৌদি আরব ও ইতালিফেরত লোকজনকে পাঠাতে কিছু সমস্যা তৈরি হয়েছিল। এখন সেগুলো সমাধানের পথে।

তিনি বলেন, এর আগের বৈঠকে কমিটি বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শক কমিশনের বৈঠকে সীমান্ত হত্যা, পানির হিস্যা ও ভারসাম্যপূর্ণ সম্পর্কের বিষয়ে জোরালোভাবে তুলে ধরতে বলেছিল। মন্ত্রণালয় জানিয়েছে, এ বিষয়গুলো বৈঠকে জোরালোভাবে তুলে ধরা হয়েছে।

ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার, আবদুল মজিদ খান ও হাবিবে মিল্লাত অংশ নেন।