দেড় মাসে আমিরাত থেকে ফিরেছে শতাধিক বাংলাদেশির মরদেহ: গালফ নিউজ

প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২০ | আপডেট: ১১:২৬:পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২০

লন্ডন টাইমস নিউজ।গত দেড় মাস বা ৪৫ দিনে সংযুক্ত আরব আমিরাত থেকে শতাধিক বাংলাদেশির মরদেহ দেশে পাঠানো হয়েছে। আবু ধাবিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের বরাত দিয়ে এমনটি জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, যাদের মরদেহ দেশে পাঠানো হয়েছে তারা করোনাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। মরদেহ ছাড়াও বিশেষ বিমানে করে ৫ হাজার বাংলাদেশি কর্মীকে দেশে পাঠানো হয়েছে বলেও জানা গেছে।

এ বিষয়ে বাংলাদেশে দূতাবাসের কর্মকর্তা মিজানুর রহমান বলেন, সংযুক্ত আরব আমিরাতে স্বাভাবিকভাবে মৃত্যু বরণ করা অনেকের আত্মীয়ই মরদেহ ফিরিয়ে নেয়ার অপেক্ষায় ছিলেন। তবে করোনায় উড়োজাহাজ চলাচলে বিধিনিষেধ থাকায় এসব মরদেহ পাঠানো যায়নি। গত মার্চ থেকেই মরদেহগুলো মর্গে ছিল।

এছাড়াও মিজানুর রহমান খান আরো বলেন, ২০টির বেশি বিশেষ ফ্লাইটে করে পাঁচ হাজারের বেশি বাংলাদেশিকে দেশে পাঠানো হয়েছে।

বাংলাদেশের দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, করোনা প্রকোপের কারণে যারা কাজ হারিয়েছেন তাদের ফেরানোর জন্য আটটি বিমান ভাড়া করা হয়েছে । এছাড়া দেশে আরো ২০টি মরদেহ ফেরত পাঠানোর অপেক্ষায় আছে।

এই বিষয়ে মিজানুর রহমান খান খন বলেন, যারা কাজ হারানোর পর যাতায়াত খরচ বহন করতে পারছেন না তাদের দূতাবাস সহায়তা করছে। এছাড়া কোম্পানিগুলোও তাদেরকে আর্থিক সহায়তা করেছে।

বৈশ্বিক করোনা মহামারি পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশিদের ধৈর্য্য ধারণ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। পাশপাশি বাংলাদেশিদের যে কোনো সাহায্যের জন্য দূতাবাসের কাছে জানানোর আহ্বান জানানো হয়েছে।