‘ধর্মীয় অনুভূতিতে আঘাত সমর্থন করে না, উগ্রবাদও পছন্দ নয় ঢাকার’

প্রকাশিত: ৮:০৫ পূর্বাহ্ণ, নভেম্বর ৩, ২০২০ | আপডেট: ৮:০৫:পূর্বাহ্ণ, নভেম্বর ৩, ২০২০

এলটিএন ঢাকা।বাক-স্বাধীনতার নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত যেমন সমর্থন করে না বাংলাদেশ, তেমনি ধর্মের নামে উগ্রবাদও পছন্দ নয় ঢাকার। ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং পরবর্তী ঘটনাগুলোর বিষয়ে বাংলাদেশ সরকারে প্রতিক্রিয়া জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এসব কথা বলেন।

তিনি বলেন, বাক স্বাধীনতার প্রশ্নেও দায়িত্বশীল আচরণ কাম্য। ‘ইউরোপিয়ান পার্লামেন্টের একজন সদস্য বাংলাদেশ থেকে পণ্য না কিনতে ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছেন’ এ বিষয়ে বাংলাদেশ সরকারের পরবর্তী করণীয় কি হবে- জানতে চাইলে সচিব বলেন, ইউরোপীয় ইউনিয়নের ওই সংসদ সদস্য তার স্থানীয় ভোটার ও আসনের প্রেক্ষিতে হয়তো এই আহ্বানটি জানিয়েছেন। এটা ইউরোপীয় ইউনিয়ন বা ফ্রান্সের অবস্থান নয়।

আজ সকালে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিপ্লোম্যাটিক করসপন্ডেন্ট এসোসিয়েশন (ডিকাব)-এর সঙ্গে মতবিনিময়ে সচিব সমসাময়িক বিভিন্ন প্রসঙ্গে কথা বলেন। আসে মার্কিন নির্বাচন ও উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগ্যানের সম্প্রতি ঢাকা সফর প্রসঙ্গও।

সচিবের কাছে প্রশ্ন ছিলো- মার্কিন নির্বাচনে ক্ষমতার পরিবর্তন এলে বাংলাদেশের সঙ্গে সম্পর্কে কোন প্রভাব পড়বে কিনা? জবাবে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র্রের পররাষ্ট্রনীতিকে ক্ষমতার পরিবর্তন তেমন প্রভাব ফেলে না। বিগ্যানের ঢাকা সফরে দু’দেশের সম্পর্কসহ সামগ্রিক বিষয়ে আলোচনা হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ডিকাবের  সভাপতি আঙ্গুর নাহার মন্টি।।