গাইবান্ধায় বন্যা কবলিত এলাকা পরিদর্শন করলেন ডেপুটি স্পিকার

প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০ | আপডেট: ১:৩৩:অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

স্টাফ রিপোর্টার।বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এ্যাডঃ ফজলে রাব্বি মিয়া এম,পি মহদোয় গাইবান্ধার সাঘাটা উপজেলার ভরতখালী, সাঘাটা, ঘুড়িদহ ও জুমারবাড়ি ইউনিয়নের বন্যা কবলিত অসহায় মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ এবং বন্যায় ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন,,

এসময় উপস্থিত ছিলেন সাঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর কবির, উপজেলা নির্বাহী অফিসার মহিউদ্দিন জাহাঙ্গীর, জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান,সাঘাটা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম সহ অনেকে।
বন্যা কবলিত এলাকা পরিদর্শনকালে ডেপুটি স্পিকার এ্যাডঃ ফজলে রাব্বি মিয়া এম,পি মহোদয় বলেন, বিশ্বে করোনা মহামারি থেকে বাচতে নামাজের বিকল্প নেই,, কারন যারা দৈনিক পাচবার নামাজের জন্য অজু করেন তাদের সংক্রমণ হওয়ার আশংকা খুবই কম,, তাই তিনি সকল মুসলমানদের পাচ ওয়াক্ত নামাজ পড়ার অনুরোধ  জানান  ও পাশাপাশি সরকারি নির্দেশনা অনুযায়ী মাক্স ব্যাবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখা সহ  মহান আল্লাহর দরবারে সকল দূর্যোগ ও মহামারি থেকে বাচার জন্য বেশি বেশি মোনাজাত করার আহ্বান জানান।
 উল্লেখ্য, উজানের পাহাড়ি ঢলে ও টানা বর্ষণের ফলে সৃষ্টি বন্যার পানি কমতে শুরু করেছে । পানি হ্রাস পেয়ে     ব্রহ্মপুত্রের পানি এখনো  বিপৎসীমার ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে অপরদিকে তিস্তা, যমুনা, কাটাখালি ও করোতোয়া নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে। ফলে এখনো পানিতে তলিয়ে আছে বাড়িঘর ও শিক্ষা প্রতিষ্ঠান। পানি কমতে থাকলেও কমেনি দুর্ভোগ ।  বন্যার পানিতে ডুবে যাওয়া বাড়িঘর ছেড়ে গবাদি পশু নিয়ে অনেকেই আশ্রয় নিয়েছেন বন্যা নিয়ন্ত্রণ বাঁধে।
গাইবান্ধা সদর, সাঘাটা, সুন্দরগঞ্জ ও ফুলছড়ি উপজেলার  ৫০টি গ্রামের লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে মনবেতর জীবন জাপন করছেন। সেইসঙ্গে পানিতে নিমজ্জিত হয়েছে  প্রায় সাড়ে তিন হাজার হেক্টর ফসলি জমি পানির নিচে ডুবে গেছে। এতে দুশ্চিন্তায় পড়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা । পানি বৃদ্ধি অব্যাহত থাকায় অনেকে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নেয়া শুরু করেছেন। কেউ কেউ আত্মীয়-স্বজনের বাড়িতে যাচ্ছেন, কেউ বাঁধে আশ্রয় নিচ্ছেন আবার কেউ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিচ্ছেন। এসব এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট ও পয়ঃনিষ্কাশন সমস্যা।