শুশায় ২৮ বছর পর আজানের ধ্বনি

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২০ | আপডেট: ৮:০৪:অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২০

লন্ডন টাইমস নিউজ ডিজিটাল।দীর্ঘ ২৮ বছর পর আজানের ধ্বনি শোনা যাবে আর্মেনিয়ার শুশা শহরে। আজ রোববার আর্মেনিয়ার দখলে থাকা কারাবাখের শুশা শহরটি মুক্ত করার পর আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এ ঘোষণা দেন।

রাজধানী বাকুতে শহীদদের উদ্দেশে এক ভাষণে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেন, আমরা ধারাবাহিকভাবে জয়ের দিকে এগিয়ে চলছি। যদি আর্মেনিয়ার নেতারা আমাদের দাবির সাড়া না দেয়, আমরা এর শেষ পর্যন্ত যাব। তিনি আরো বলেন, আমরা বিশ্বকে প্রমাণ করব কারাবাখ ঐতিহ্যগতভাবে আজারবাইজানের অঞ্চল। বহু বছর পর এখন সেখানে আজানের ধ্বনি শোনা যাবে।

২৭ সেপ্টেম্বর থেকে নাগোরনো-কারাবাখে নতুন করে সংঘাতে জড়ায় আজারবাইজান ও আর্মেনিয়া। সর্বশেষ যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তৃতীয় যুদ্ধবিরতি লঙ্ঘন করে।

আর্মেনিয়ার বাহিনী ১৯৯২ সালের ৮মে দখল করে শুশা । শুশা শহর কারাবাখ অঞ্চলের একটি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ শহর। দীর্ঘদিনের উত্তেজনার জের ধরে ২০২০ সালের জুলাই মাসে আর্মেনিয়া ও আজারবাইজানের আন্তর্জাতিক সীমান্তের উত্তরাঞ্চলে সামরিক সংঘাতের ঘটনটা থেকে শুরু হয় যুদ্ধ। আর্মেনীয় হামলার এ পর্যন্ত শতাধিকের বেশি আজারবাইজানি বেসামরিক নাগরিক নিহত হয়।