নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা: সব অঙ্গরাজ্যে মোট ৩০৬ ভোট বাইডেনের

প্রকাশিত: ৮:৩৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০ | আপডেট: ৮:৩৫:পূর্বাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০

লন্ডন টাইমস নিউজ, ডিজিটাল।অবশেষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা শেষ হলো। স্থানীয় সময় শুক্রবার বিকেলে দেশটির সব অঙ্গরাজ্যের প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করেছে মার্কিন গণমাধ্যমগুলো। সেই ফলাফল অনুযায়ী, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট ও ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল ভোট।

শুক্রবারের আগ পর্যন্ত বাইডেনের ভোট সংখ্যা ছিল ২৭৯ এবং ট্রাম্পের ২১৭। গতকাল অ্যারিজোনা, জর্জিয়া ও নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের ফল ঘোষিত হয়।

অ্যারিজোনা ও জর্জিয়া অঙ্গরাজ্যে জো বাইডেন বেশি পপুলার ভোট পাওয়ায় ওই দুই অঙ্গরাজ্যের ২৭ ইলেকটোরাল কলেজ ভোট তার ঝুলিতে জমা পড়ে। ফলে তার ভোট সংখ্যা দাঁড়ায় ৩০৬। অন্যদিকে নর্থ ক্যারোলিনার ১৫ ভোট নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প মোট ২৩২ ইলেটোরাল ভোট ঘরে তুলতে সক্ষম হন।

এটি হচ্ছে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক উল্টো ফলাফল। ওই বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রাথী হিলারি ক্লিন্টন পেয়েছিলেন ২৩২ ভোট।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রীতি ভঙ্গ করে এখন পর্যন্ত বাইডেনকে অভিনন্দন জানাননি ট্রাম্প।