বুড়িগঙ্গায় বঙ্গবন্ধুকে ফেলে দেয়ার হুমকিতে সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির তীব্র প্রতিবাদ

প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২০ | আপডেট: ৮:২১:অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২০

লন্ডন, যুক্তরাজ্য ।সর্ব ইউরোপিয় নির্মূল কমিটি মুজিববর্ষ উপলক্ষে ‘বঙ্গবন্ধু: যুদ্ধাপরাধের বিচার এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে আমাদের করণীয়’ শীর্ষক একটি অনলাইন সেমিনারের আয়োজন করে গত ১৫ নভেম্বর ।

নির্মূল কমিটি ফিনল্যান্ড শাখার সভাপতি ডঃ মজিবুর দফতরির সঞ্চালনায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির সভাপতি তরুন কান্তি চৌধুরী । সর্ব ইউরোপিয়  নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ সেমিনারের উদ্বোধন করেন যেখানে কেন্দ্রীয় নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, সাধারণ সম্পাদক কাজী মুকুল এবং ব্যারিস্টার তুরিন আফরোজ সহ যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, সুইডেন, ফিন্ডল্যান্ড, বেলজিয়াম এবং নরওয়ে নির্মূল কমিটির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন ।

প্রধান অতিথির ভাষণে শাহরিয়ার কবির ইউরোপিয় নেতৃবৃন্দকে ইউরোপিয় সমাজের মূলধারায় নির্মূল কমিটির নীতি আদর্শ তুলে ধরে সেখানে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার বিষয়ে জনমত গড়ে তোলার আহ্বান জানান । তিনি এবং উপস্থিত নেতৃবৃন্দ যুদ্ধাপরাধের বিচার এবং সাম্প্রতিক সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য অপসারণে স্বাধীনতাবিরোধী মৌলবাদী সাম্প্রদায়িক অপশক্তির ঔদ্ধত্যপূর্ণ হুমকির তীব্র নিন্দা জানান । সর্ব ইউরপিয় নির্মূল কমিটির এক বিবৃতিতে নেতৃবৃন্দ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়াসহ নিন্দা জানিয়েছেন ।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা গভীর উদ্বেগ ও ক্ষোভের সাথে লক্ষ্য করছি যে রাজধানী ঢাকাসহ সারা দেশ থেকে মুজিববর্ষ উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনে বাধা প্রদান এবং স্থাপিত ভাস্কর্য ভেঙে ফেলার ভয়ঙ্কর হুমকি দিয়েছে চিহ্নিত স্বাধীনতাবিরোধী, মৌলবাদী ও সাম্প্রদায়িক অপশক্তি ।

আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাজ্য নির্মূল কমিটির সভাপতি নুরুদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক জামাল খান, সুইজারল্যান্ড নির্মূল কমিটির সভাপতি রহমান খলিলুর ও উপদেষ্টা নজ্রুল জমাদার, নরওয়ে নির্মূল কমিটির সভাপতি খোরশেদ আহমেদ এবং বেলজিয়াম নির্মূল কমিটির সভাপতি মুসাদ্দেকুর রহমান (খোকা) ও যুগ্ম-সম্পাদক এম এম মুরশেদ। অনুষ্ঠানটি লন্ডন-ভিত্তিক টেলিভিশন চ্যানেল এনএল২৪ এ সরাসরি সম্প্রচার করে ।