করোনা মোকাবেলায় সারা বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেল-মানিকগঞ্জে স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০ | আপডেট: ২:০৮:অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

রিপন আনসারী,মানিকগঞ্জ থেকে ।স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, করোনা মোকাবেলায় সারা বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেল। জনসংখ্যার ঘনত্বে আমাদের দেশে  করোনার সংক্রামন ও মৃতহার অনেক কম। সকলেই স্বাস্থ্য বিধি ও মাস্ক ব্যবহার করলে আমাদের দেশ থেকে করোনা আরো আগে থেকেই বিদায় নিতো। আমাদের দেশে স্বাস্থ্য সেবা ভালো আছেই বলেই দেশে সকল কর্মকান্ড স্বাভাবিক ভাবে চলছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভ্যাকসিন না আসা পর্যন্ত মাস্কই করোনা প্রতিরোধের সর্বোত্তম উপায়। তাই আমাদের করোনা যুদ্ধে টিকে থাকতে হলে সকলকে মাস্ক পরিধান করতে হবে এবং স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বিএনপির সমালোচনা করে বলেন, করোনাকালিন সময়ে বিএনপি নেতারা ঘরে বসে শুধু সমালোচনা করেন। তারা বিপদের সময় মানুষের পাশে দাঁড়ানি, তবে তাদের দেখা গেছে প্রেসক্লাবের সামনে বড় বড় কথা বলতে।

মন্ত্রী আরো বলেন, দেশে ৩৮টি মেডিকেল কলেজ ২০-২২টি ইন্সিটিউট জেলা  উপজেলা ও প্রত্যান্ত এলাকায়  হাসপাতালের মাধ্যমে স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে। দেশে সাড়ে ৮ লক্ষ মানুষ অন্ধত্ব রয়েছে। এদের চিকিৎসার জন্য সরকার কমিউটিনি ভিশন সেন্টার চালু করেছে। এই কমিউনিটি ভিশনের মাধ্যমে দেশের প্রত্যান্তাঞ্চলের মানুষজন বিশেজ্ঞ চক্ষু ডাক্তারের সেবা পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী চিকিৎসা আজ মানুষের দৌড়গড়ে পৌছে গেছে।

শনিবার বিকেলে মানিকগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে কর্ণেল মালেক মেডিকেল কলেজের বেইজ সেন্টার উদ্বোধনকালে এসব কথা বলেন। কর্ণেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে বেইজ সেন্টারের মাধ্যমে মানিকগঞ্জে সাটুরিয়া, ঘিওর, দৌলতপুর, শিবালয়, হরিরামপুর ও সিংগাইর, ঢাকা জেলার দোহার, গাজীপুর জেলার কালিয়াকৈর এবং টাংগাইল জেলার কালিহাতি ও নাগরপুরে ভার্চূয়াল সভার মাধমে ভিশন সেন্টার উদ্বোধন করেন।

পরে ন্যাশনাল আই কেয়ার, স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত মানিকগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের চর্তুদিকে স্থাপিত ১০টি কমিউনিটি ভিশন সেন্টার উদ্বোধন শেষে কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ আক্তারুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক স্বপন। এছাড়া বক্তব্য রাখেন জেলা প্রশাসক এসএম ফেরদৌস, জাতীয় চক্ষুৃ ইন্সিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম মোস্তফা,সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, ২৫০ শয্যা হাসপাতালের তত্বাবধায়ক আরশ্বাস উল্লাহ ,আবাসিক মেডিক্যাল অফিসার মোহাম্মদ এরফান আনসারী প্রমূখ।

এরআগে মন্ত্রী উপজেলা, ইউনিয়ন ও গ্রাম সড়কে অনুর্দ্ধ ১০০ মিটার সেতু নির্মাণ প্রকল্পের আওতায় সাটুরিয়া হরগজ ইউনিয়নের হরগজ ইউনিয়ন পরিষদ অফিস বালুচর ভায়া নয়াপাড়া সড়কের চেইনেজ ৩৫০ মিটারে ৪৮ মিটার দীর্ঘ আরসিসি গার্ডার ব্রীজ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ উপজেলার হরগজে একটি ব্রীজের ভিত্তিপ্রস্তর নির্মাণ কাজের উদ্বোধন করেন।