এরদোগানকে উৎখাত চেষ্টার অভিযোগে ৩৩৭ জনের যাবজ্জীবন

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০ | আপডেট: ১:৫৪:অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০

এলটিএন তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগানকে উৎখাত চেষ্টায় যুক্ত থাকার দায়ে সেনা কর্মকর্তাসহ মোট ৩৩৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ২০১৬ সালে এরদোগানবিরোধী ওই অভ্যুত্থান হয়েছিল। ওই ঘটনায় যুক্ত থাকার অপরাধে প্রায় পাঁচশো মানুষের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এরমধ্যে অনেকেই এখন পলাতক রয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ওই অভ্যুত্থানের পেছনে সবথেকে বড় প্রভাব ছিলেন ইসলামপন্থী নেতা ফেতুল্লাহ গুলেন। এরদোগান এই দাবি করে আসছেন প্রথম থেকেই। যদিও গুলেন এ কথা অস্বীকার করেন।দেশটির রাজধানী আঙ্কারার আকিনঞ্চি বিমানঘাঁটি থেকে এই ষড়যন্ত্র পরিচালনা করা হয়। বিবিসি জানিয়েছে, তুরস্কের সবথেকে বড়  আদালতের এজলাসে যখন বিচারক ওই রায় পড়েন তখনও সেখানে ছিল চাপা উত্তেজনা।

আদালত কক্ষে হাজির করা হয় অভিযুক্তদের। এ মামলার বিচার শুরু হয়েছিল ২০১৭ সালে। অভিযুক্তদের মধ্যে আছেন, ২৫ জন জেনারেল এবং দশ জন বেসামরিক ব্যক্তি। যাদের দোষী সাব্যস্ত করা হয়েছে তাদের মধ্যে আছেন অনেক সেনা অফিসার। আছেন তুরস্কের বিমান বাহিনীর একাধিক পাইলট। সেসময় রাজধানীতে পার্লামেন্ট ভবনে বোমা বর্ষণ করা হয়েছিল।