‘একাত্তরের মুক্তিযুদ্ধ ও নারী’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২০ | আপডেট: ৭:২০:অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২০

লন্ডন টাইমস নিউজ।বাংলাদেশ মহিলা পরিষদের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে ‘একাত্তরের মুক্তিযুদ্ধ ও নারী’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বুধবার (২৩ ডিসেম্বর) বিকেলে এ সভার আয়োজন করা হয়।সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা ডা. ফওজিয়া মোসলেম। আর সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম।

সভার শুরুতে স্বাগত বক্তব্যে মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীন সার্বভৌম দেশকে পাই। এই মুক্তিযুদ্ধে গ্রামীণ বাংলার অগণিত নারীরা সাহস আর দৃঢ়চেতা মনোবল নিয়ে যুদ্ধে অংশগ্রহণ করে মুক্তিযোদ্ধাদের আশ্রয় দিয়ে, চিকিৎসা-খাদ্য সহযোগিতা করে, অস্ত্র হাতে যুদ্ধ করে, গেরিলা বাহিনীতে অংশগ্রহণ করে সহায়তা করেছে। তাদের এই গৌরবগাঁথার ইতিহাস এখনও অনেকের অজানা। তিনি নতুন প্রজন্মের জন্য এই সব নারীদের এই গৌরবগাঁথার ইতিহাসকে সংকলিত করার আহ্বান জানান।

jagonews24

সভার বিশেষ অতিথি রোকেয়া পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও নারীনেত্রী বেগম মুশতারী শফী বলেন, আমাদের প্রথম প্রেরণা ছিলো প্রীতিলতা ওয়াদ্দেদার। তার জীবনী এক বৈপ্লবিক চেতনার জন্ম দেয়। তার অনুসারীদের নারী আন্দোলনে ভূমিকা ছিল, মাস্টার দা সূর্যসেন বাংলাদেশের স্বাধীনতার অগ্রভাগে ছিলেন। তিনি মুক্তিযুদ্ধে চট্টগ্রামে নারীদের অবদান শিরোনামে লেখা বইটির কথা তুলে ধরে বলেন, চট্টগ্রামের কথা লিখলেই যেন মুক্তিযুদ্ধে সমগ্র মানুষের কথা বলা হয়ে যায়।অন্যদের মধ্যে আলোচক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী ডালিয়া নওশিন, কবি ও গবেষক আসমা চৌধুরী, পরিষদের নির্বাহী কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধা রুনুসহ প্রমুখ বক্তব্য রাখেন।