সেনাবাহিনীর উচ্চপর্যায়ে পদোন্নতি-রদবদল

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২০ | আপডেট: ৮:০৮:অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২০

লন্ডন টাইমস নিউজ।বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে পদোন্নতি ও রদবদল হয়েছে। তাদের মধ্যে একজন পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল এবং চারজন মেজর জেনারেল হয়েছেন। রদবদলে ১০ জন জেনারেল নতুন কর্মস্থলে দায়িত্ব পেয়েছেন। সংশ্নিষ্ট একাধিক সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

ময়মনসিংহের আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসি লেফটেন্যান্ট জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করা হয়েছে। চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল এসএম মতিউর রহমানকে করা হয়েছে অ্যার্টডকের নতুন জিওসি। একইসঙ্গে তিনি পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হচ্ছেন,নতুন দায়িত্ব গ্রহণের দিন থেকে এটি কার্যকর হবে।

২৪ পদাতিক ডিভিশনের নতুন জিওসি হয়েছেন মেজর জেনারেল সাইফুল আবেদীন। তিনি সাভারে নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে ছিলেন। সাইফুল আবেদীন তিন বছর প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। এরপর গত ফেব্রুয়ারিতে তাকে নবম পদাতিক ডিভিশনের জিওসি করা হয়। এখন নবম পদাতিক ডিভিশনের জিওসি হয়েছেন স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক।

যশোরে সেনাবাহিনীর ৫৫তম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল হুমায়ুন কবিরকে লজিস্টিকস এরিয়ার এরিয়া কমান্ডার করা হয়েছে। ঘাটাইলের ১৯ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাকিল আহমেদকে অ্যাডজুট্যান্ট জেনারেলের দায়িত্ব দেওয়া হয়।

যে চারজন ব্রিগেডিয়ার জেনারেল পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হয়েছেন, তাদের মধ্যে রয়েছেন মো. খালেদ আল মামুন। তাকে এমআই পরিদপ্তর থেকে সেনা সদরের সামরিক সচিব করা হয়েছে। আগের সামরিক সচিব ওয়াকার-উজ-জামান গত মাসে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হওয়ার পর থেকে পদটি খালি ছিল।

সেনা সদরের আইটিডি পরিদপ্তরের দায়িত্বে থাকা ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ তারেক হোসেন পদোন্নতি পেয়ে ঘাটাইলে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি হয়েছেন। ৬ পদাতিক ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল এসএম কামরুল হাসান রংপুরে ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি হচ্ছেন। এছাড়া অ্যার্টডকে দায়িত্ব পালন করে আসা ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পেয়েছেন।