ইউরোপে অনুমোদন পেল মডার্নার টিকা

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১ | আপডেট: ৭:২০:অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২১

ব্রাসেলস, লন্ডন টাইমস নিউজ।যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োটেকনোলজি কোম্পানি মডার্নার করোনা টিকার অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান মেডিসিন অথোরিটি (ইএমএ)। খবর রয়টার্স।

বুধবার (৬ জানুয়ারি) ইউরোপে দ্বিতীয় করোনা টিকা হিসেবে মডার্নাকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। এখন ইউরোপীয় কমিশন মডার্নার টিকাটি অনুমোদন দিলেই ইউরোপীয় ইউনিয়নভুক্ত সদস্যদেশগুলোতে এই টিকা সহজলভ্য হবে। ইইউ’র নির্বাহী কর্মকর্তা শিগগিরই টিকাটি অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে।

পাশাপাশি, মডার্নার টিকা অনুমোদন পাওয়ায় কোভিড-১৯ মহামারিতে নাকাল ইউরোপের দেশগুলো করোনা মোকাবিলায় আশার আলো দেখছে বলে জানিয়েছে রয়টার্স।

এ ব্যাপারে ইএমএ’র নির্বাহী পরিচালক এমার কুক বলেছেন, বর্তমান পরিস্থিতি মোকাবীলায় এই টিকা আরেকটি হাতিয়ার হিসাবে কাজ করবে।

এর দুই সপ্তাহ আগে, আরেক মার্কিন কোম্পানি ফাইজার এবং জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনা টিকা শর্তসাপেক্ষে বাজারজাত করার অনুমতি দিয়েছিল ইএমএ। তার পরের সপ্তাহে, ইইউভুক্ত দেশগুলোতে ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ শুরু হয়। এরই মধ্যে, শত শত ইউরোপীয় ওই টিকা নিয়েছেন।

কিন্তু, অসম টিকাদান কর্মসূচি এবং শ্লথগতির কারণে ইউরোপের অনেক দেশই টিকাদান কার্যক্রমের ব্যাপারে হতাশা প্রকাশ করেছে। এছাড়াও, ইউরোপে করোনা টিকাদান প্রকল্প তীব্র সমালোচনার মুখে পড়েছে।

এ পরিস্থিতিতে এবং করোনাভাইরাসের দ্রুত সংক্রমণক্ষম নতুন ধরণ নিয়ে উদ্বেগ বাড়তে থাকার মধ্যে মডার্নার টিকা ইউরোপের টিকাদান কর্মসূচিতে গতি সঞ্চার করতে সহায়ক হবে বলেই মনে করা হচ্ছে।

এদিকে, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লিন মডার্নার টিকা অনুমোদনের খবরকে স্বাগত জানিয়ে এক টুইটার বার্তায় বলেছেন, এ টিকা অনুমোদনের মাধ্যমে ইউরোপের জন্য টিকা সহজলভ্য করার প্রক্রিয়া শুরু হয়েছে।

অন্যদিকে, জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়ান্স স্পান বলেছেন, ইইউভুক্ত দেশগুলোতে সামনের সপ্তাহেই মডার্নার টিকা প্রয়োগ শুরু হতে পারে বলে তিনি আশা করছেন।

প্রসঙ্গত, মডার্নার করোনা টিকা এর আগে যুক্তরাষ্ট্র, কানাডা, এবং ইসরায়েলে অনুমোদন পেয়েছে।