মানব পাচারে জড়িত অভিযোগে ঢাকায় চার ব্যক্তি গ্রেপ্তার

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২১ | আপডেট: ৭:৩১:অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২১

লন্ডন টাইমস নিউজ।মানব পাচারে জড়িত অভিযোগে চার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ঢাকা মেট্রো পশ্চিমের একটি দল।

গতকাল বুধবার রাতে রাজধানীর উত্তরা থেকে এই চার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকায় সিআইডির সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন মো. হাবিবুর রহমান, মামুনুর রশিদ, মো. জামাল হোসেন ও নাহিদুল ইসলাম পলাশ। তাঁদের কাছ থেকে ২৮টি পাসপোর্ট, বিভিন্ন দূতাবাস-ব্যাংকের ১৯টি সিলমোহর ও ১০টি জাল ভিসা উদ্ধার করা হয়।

ওমর ফারুক বলেন, মানব পাচারকারী একটি চক্রের সদস্যরা চাকরি ভিসায় ইউরোপসহ বিভিন্ন দেশে পাঠানোর কথা বলে লোকজনের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া যায়। এ অভিযোগের ভিত্তিতে ওই চার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

ডিআইজি ওমর ফারুক বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা একটি সংঘবদ্ধচক্রের সদস্য। তাঁদের সঙ্গে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপের দালাল চক্রের সংশ্লিষ্টতা রয়েছে। চক্রটি লোকজনকে প্রথমে ভ্রমণ ভিসায় সড়কপথে ভারতে পাঠাত। ভারত থেকে সমুদ্রপথে পাঠানো হতো শ্রীলঙ্কায়। পরে তাঁদের দিয়ে পরিবারের কাছ থেকে টাকা সংগ্রহ করতে বলা হতো। যাঁরা টাকা দিতে না পারতেন, তাঁদের নির্যাতন করা হতো। টাকা আদায় শেষে তাঁদের শ্রীলঙ্কার জঙ্গলে ছেড়ে দেওয়া হতো।

ওমর ফারুক বলেন, ‘আমরা বিভিন্ন সূত্রে জানতে পেরেছি, চক্রটি ছয় থেকে সাত বছর ধরে এই কাজ করছে। তারা ১০০ জনের মতো লোক পাচার করেছে। এই চক্রে জড়িত অন্যদের ধরতে চেষ্টা চলছে।’

সংবাদ সম্মেলনে সিআইডির ঢাকা মেট্রো পশ্চিমের বিশেষ পুলিশ সুপার সামসুন নাহার, অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার জাকির হোসেন ও জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার জিসানুল হক উপস্থিত ছিলেন।