চতুর্থ দফায় ভাসানচরের পথে দেড় হাজার রোহিঙ্গা

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১ | আপডেট: ৮:১৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১
কক্সবাজার প্রতিনিধি ।

কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ঠাঁই নেওয়া রোহিঙ্গাদের মধ্য থেকে চতুর্থ দফায় আরো প্রায় দেড় হাজার জন ভাসানচরে যাচ্ছেন।

রোববার দুপুরে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে অন্তত ৩৭টি বাস তাদের নিয়ে চট্টগ্রাম গেছে। সেখান থেকে জাহাজে করে তাদের ভাসানচরে স্থানান্তর করা হবে।

চতুর্থ ধাপে কতজন রোহিঙ্গাকে ভাসানচর নেওয়া হচ্ছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় থেকে আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া না গেলেও স্থানীয় প্রত্যক্ষদর্শীদের ভাষ্য অনুযায়ী, এই যাত্রায় বাসগুলোতে এক হাজারের বেশি রোহিঙ্গা রয়েছে। তাদের বহনকারী বাসগুলোর সামনে ও পেছনে র‌্যাব ও পুলিশ সদস্যদের কড়া নিরাপত্তা দিতে দেখা গেছে।

স্থানীয়রা জানান, আগ্রহী রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে ঘুমধুম ট্রানজিট ক্যাম্প থেকে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস পর্যন্ত এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয় আইনশৃংখলা বাহিনী।

ভাসানচরে স্থানান্তরের লক্ষ্যে শনিবার দিবাগত রাতে ঘুমধুম ট্রানজিট ক্যাম্পে রোহিঙ্গাদের নিয়ে আসা হয়। এরপর রবিবার দুপুরে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে বাসগুলো তাদের নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায়।

উল্লেখ্য, এর আগে গত বছরের ৪ ডিসেম্বর প্রথম দফায় কক্সবাজারের আশ্রয়কেন্দ্র থেকে এক হাজার ৬৪২ জন, ২৮ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৫ জন এবং গত ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় তিন হাজার ২০০ জনের বেশি রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়।