শহীদ মিনারে একসঙ্গে ঢুকতে পারবেন সর্বোচ্চ ৫ জন

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১ | আপডেট: ৮:২৪:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২১

১৮ ফেব্রুয়ারি ২০২১-ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রতি বছর ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীসহ সাধারণ মানুষের ঢল নামে। তবে এবার করোনার কারণে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সর্বোচ্চ পাঁচজন ও ব্যক্তি পর্যায়ে দুজন একসঙ্গে ফুলেল শ্রদ্ধা জানাতে পারবেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এ কথা জানান।

তিনি বলেন, এবার বিশেষ পরিস্থিতিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে যাচ্ছি। চারদিকে করোনা পরিস্থিতি, ভ্যাকসিনেশন চলছে, তাতে ভীতিও রয়েছে। একজন ব্যক্তিও মাস্ক ছাড়া শহীদ মিনারে প্রবেশ করতে পারবেন না। দল বা প্রাতিষ্ঠানিক পর্যায়ে সর্বোচ্চ পাঁচজন এবং ব্যক্তি পর্যায়ে একসঙ্গে দুজনের বেশি প্রবেশ করতে দেয়া হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয় ও শহীদ মিনার এলাকায় যান চলাচল বরাবরের মতো নিয়ন্ত্রণ করা হবে। সবার নিরাপত্তা নিশ্চিত করা হবে।

ডিএমপি কমিশনার বলেন, ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার প্রতিটি ইঞ্চি জায়গা সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি করা হবে। তা মনিটরিং করা হবে ডিএমপির কন্ট্রোল রুম থেকে। এছাড়া বোম ডিসপোজাল ইউনিট, সোয়াটসহ অন্যান্য ইউনিট সক্রিয় থাকবে।