এবার ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার মামলা

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০২০ | আপডেট: ১১:১৬:পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০২০

সিএনএন, ওয়াশিংটনপোষ্ট, এনবিসিনিউজ। মার্কিন যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী ভিসা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দেয়া ঘোষণার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। বৃহস্পতিবার মামলাটি দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন মামলার আইনজীবী ক্যালিফোর্নিয়ার অটর্নি জেনারেল জাভিয়ার বেচিরা।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল কলেজের পক্ষে এই মামলাটি দায়ের করা হয়েছে বলে জানান আইনজীবী বেচিরা। তিনি বলেন, আমরা যারা আইন সম্পর্কে জানি তারা সবাই ভালোভাবে বুঝে গেছি যে ট্রাম্প প্রশাসন কি বলতে চায়। ট্রাম্প প্রশাসন যা করতে চায় তা আইন বিরোধী।

জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩১তম অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। জনসংখ্যায় ক্যালিফোর্নিয়া যুক্তরাষ্ট্রের বৃহত্তম অঙ্গরাজ্য। আয়তনে এটি যুক্তরাষ্ট্রের তৃতীয় অঙ্গরাজ্য।

এর আগে, বিদেশি শিক্ষার্থীদের দেশ ছাড়তে ট্রাম্প প্রশাসনের নির্দেশকে অবৈধ বলে মামলা দায়ের করে হার্ভাড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলোজি (এমআইটি)। ওই মামলার মাধ্যমে মার্কিন প্রশাসনের ওই আদেশ স্থগিত চেয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিপুল সংখ্যক বিদেশি শিক্ষার্থী পড়াশুনা করছেন। করোনা ভাইরাসের মহামারিতে এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশুনা সচল রাখতে অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় গত ৬ জুলাই একটি ঘোষণা দেয় মার্কিন প্রশাসন। এতে বলা হয়, যেসব বিদেশী শিক্ষার্থী অনলাইনে ক্লাস করার সুযোগ পাবে তাদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে। অন্যথায় তাদের বাধ্যতামূলকভাবে ফিরত পাঠানো হবে। মূলত এই আদেশের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের বিদেশি শিক্ষার্থীদের এফ-১ভিসা দেওয়া হয়। কিন্তু যেসব বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে অনলাইনে চলবে তাদের এফ-১ ভিসা দেওয়া হবে না বলে আদেশ জারি করে মার্কিন প্রশাসন। সেই সঙ্গে তারা আমেরিকায় প্রবেশের সুযোগও হারাবে। যা মেনে নেয়নি বিশ্ববিদ্যালয়গুলো। যুক্তরাষ্ট্রে কমপক্ষে দশ লক্ষ বিদেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।