ভুল সংশোধন-প্রসঙ্গ ইটালির প্রধানমন্ত্রীর বক্তব্যের সংবাদ

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২০ | আপডেট: ৪:৫৬:অপরাহ্ণ, জুলাই ১১, ২০২০

লন্ডন টাইমস নিউজ ফ্যাক্ট চেক। ঢাকা থেকে গতকাল লন্ডন টাইমস নিউজ পত্রিকায় ইটালির প্রধানমন্ত্রীর বাংলাদেশীদের নিয়ে কথিত ভাইরাস বোমা শব্দ উদ্ধৃত করে সংবাদ প্রকাশের পর ফ্যাক্ট চেক করে দেখা যায় এধরনের শব্দ ইটালির প্রধানমন্ত্রী তার টিভি ইন্টারভিউতে উল্লেখ করেননি।

লন্ডন টাইমস নিউজ সম্পাদকীয় ঢাকা প্রতিনিধির আপলোড ও প্রকাশিত সংবাদের ফ্যাক্ট চেক না করার দায়ভার নিয়ে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে। যেহেতু লন্ডন টাইমস নিউজ কখনো সংবাদের ফ্যাক্ট চেকবিহীন কোন সংবাদ এখন পর্যন্ত প্রকাশ করেনি, যে কারণে লন্ডন টাইমস নিউজের সংবাদের গুণগত মান ও সত্যতা নিয়ে এখন পর্যন্ত কোন প্রশ্নের ও বিতর্কের উদ্রেক করেনি, সেহেতু প্রথমবারের মতো একই সংবাদ ঢাকার সব বড় বড় জাতীয় পত্রিকায় লিংক দেখতে পেয়ে লন্ডন টাইমস নিউজ সম্পাদকীয় সেই সংবাদের ফ্যাক্ট চেকের দিকে আর যায়নি-যার দায় লন্ডন টাইমস নিউজ এড়াতে পারেনা, এই কারণে যে দেশের বড় বড় তকমাধারী সংবাদ পত্র গুলো হরহামেশাই ভুল সংবাদ প্রকাশ করার রীতি রয়েছে। সেজন্য আবারও সেরকম সংবাদ বিনা সম্পাদকীয়তে ফ্যাক্ট চেকবিহীন চলে যাওয়ায় আন্তরিকতার দুঃখ প্রকাশের সাথে ভুল সংশোধন করছে।সংবাদটিও সেই সাথে আমরা তুলে নিয়েছি-যাতে কোন বিভ্রান্তির অবকাশ না থাকে।

এরকম ভুল যাতে আর না হয় সেটার জন্য নতুন করে সংবাদের ফ্যাক্ট চেক ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে এবং এরকম বিভ্রান্তি এড়িয়ে যাওয়ার আন্তরিক চেষ্টা অব্যাহত থাকবে। সংশ্লিষ্ট সকলের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে- লন্ডন টাইমস নিউজ।