সোফিয়ার পর এবার আল আকসা ‘স্বাধীন’ করার ঘোষণা তুরস্কের।। জেরুজালেম পোষ্ট

প্রকাশিত: ৪:০৭ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০২০ | আপডেট: ৪:০৭:পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০২০

জেরুজালেম পোস্ট।  ‘হাগিয়া সোফিয়া’কে মসজিদ হিসেবে পুনঃপ্রতিষ্ঠার পর এবার ইসরাইলের কাছ থেকে আল আকসা মসজিদ উদ্ধার করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। প্রাচীন চার্চ হাগিয়া সোফিয়াকে ১৪৫৩ সালে মসজিদে রূপান্তর করা হয়েছিল। তবে ১৯৩৪ সালে একে জাদুঘরে পরিণত করে তৎকালীন তুর্কি সরকার। গত সপ্তাহে একে জাদুঘর থেকে বিতর্কিতভাবে মসজিদে রূপান্তরিত করা হয়েছে।

এবার তুরস্কের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়, হাগিয়া সোফিয়াকে মসজিদ হিসেবে পুনঃরূপান্তরের মাধ্যমে আল আকসা মসজিদ স্বাধীন করার যাত্রা শুরু হয়েছে। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

ওয়েবসাইটে বলা হয়, ‘হাগিয়া সোফিয়া পুনরুদ্ধার মুসলমান ও সকল নির্যাতিত, নিষ্পেষিত মানুষের আশার পুনর্জাগরণের প্রথম পদক্ষেপ।’

এই তুর্কি ভাষণের আরবি অনুবাদে বলা হয়, হাগিয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর হলো আল আকসায় স্বাধীনতার প্রত্যাবর্তনের অংশ। প্রসঙ্গত, জেরুজালেমের ওল্ড সিটির নিয়ন্ত্রণে রয়েছে ইসরাইল, যেখানে আল আকসা অবস্থিত।

উজবেকিস্তানের বুখারা থেকে স্পেনের আনাদুলিয়া পর্যন্ত ইসলামের পুনর্জাগনের সঙ্গে এই হাগিয়া সোফিয়ার পুনরুদ্ধারকে সংযুক্ত করা হয়েছে পুরো ভাষণে।

তুরস্কের প্রেসিডেন্ট দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনি আন্দোলনের সমর্থক ও ইসরাইলের কড়া সমালোচক। ২০০৯ সালে তিনি দাভোসে এক আলোচনায় অংশ নিতে গিয়ে মঞ্চে তৎকালীন ইসরাইলি প্রেসিডেন্ট শিমন পেরেজকে দেখতে পেয়ে ওয়াকআউট করেন। এরপর ইসরাইলের গাজা অবরোধ ভাঙতে গাজায় সাহায্যসমেত একটি জাহাজ প্রেরণ করে তুরস্কসেখানে ইসরাইল সামরিক অভিযান চালিয়ে ১০ জন তুর্কি নাগরিককে হত্যা করে।।