করোনায় মারা গেলেন সাবেক নৌবাহিনী প্রধান

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২০ | আপডেট: ৩:৪৫:অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২০

লন্ডন টাইমস নিউজ।করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। তিনি দীর্ঘদিন কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

ঢাকার সম্মিলিত সামরিক (সিএমএইচ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাতে তিনি মৃত্যুবরণ করেন।

আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত ১ জুলাই করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম। তিনি ১৯৯১ থেকে ১৯৯৫ পর্যন্ত নৌপ্রধানের দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে নিকটাত্মীয় স্বজনসহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যগণ শোক প্রকাশ করেন। বুধবার বাদ আসর নৌ সদর দফতর মসজিদে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরহুমের লাশ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বনানীর সামরিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়।

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম (অব.) পেশাগত জীবনে বিভিন্ন জাহাজ/ঘাঁটির অধিনায়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বিএন ফ্লিট, চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের দায়িত্বে নিয়োজিত ছিলেন। এছাড়া তিনি নৌ সদর দফতরে বিভিন্ন পরিদফতরের পরিচালক এবং সহকারী নৌপ্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ৪ জুন ১৯৯১ সালে নৌপ্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন এবং ৩ জুন ১৯৯৫ সাল পর্যন্ত দীর্ঘ ৪ বছর নৌপ্রধানের দায়িত্ব পালন করেন।

সাবেক এই নৌপ্রধান ১৯৪১ সালে ১১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯৬৩ সালে ১ ডিসেম্বর তিনি কমিশন লাভ করেন। তিনি তুরস্ক ও ফ্রান্সে সাবমেরিনের ওপর বিশেষায়িত কোর্স সম্পন্ন করেন। যুক্তরাষ্ট্রের নেভাল কমান্ড কলেজ থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন এবং থাইল্যান্ডের রাজা কর্তৃক ‘নাইট গ্র্যান্ড ক্রস’ উপাধিতে ভূষিত হন মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম।