বাংলাদেশিরা করোনার ভুয়া সার্টিফিকেট নিয়ে ইতালিতে যায়নি

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২০ | আপডেট: ১১:৫৮:পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২০

লন্ডন টাইমস নিউজ।করোনা ভাইরাসে আক্রান্ত কোন বাংলাদেশি ভুয়া সার্টিফিকেট নিয়ে ইতালিতে যাননি বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার ( ১৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি যে, এক হাজার ৬শ বাংলাদেশি ইতালি গেছেন তারা কোভিড-১৯ নেগেটিভের ভুয়া সার্টিফিকেট নিয়ে যাননি। কারণ সেই সময় ভ্রমণের জন্য এ ধরনের সার্টিফিকেট থাকার কোনো নির্দেশনা দেশটির পক্ষ থেকে দেয়া হয়নি। প্রয়োজন হতে পারে এমনটি ভেবে তাদের মধ্যে কিছু যাত্রী নিজ উদ্যোগে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যান।

এদিকে এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একটি গণমাধ্যমকে বলেন, আমাদের দেশ থেকে অনেকে ভুয়া সার্টিফিকেট নিয়ে ইতালি গেছেন এমন খবর প্রচার হলো, কিন্তু সার্টিফিকেট নিয়ে গেছেন মাত্র ৩৩ জন। তারা গ্রহণযোগ্য প্রতিষ্ঠান থেকেই সার্টিফিকেট নিয়েছেন, কেউ রিজেন্ট বা জেকেবির মতো প্রতিষ্ঠানের সার্টিফিকেট নেয়নি। আর ইতালিও কখনোও করোনার নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যাওয়ার জন্য বলেনি।

তিনি আরও বলেন, বাংলাদেশিদের একটি সফট টেস্ট করানো হয়। সেখানে ২৭ জন করোনাভাইরাস পজিটিভ বলে মনে হলে তাদের কোয়ারান্টাইন রাখা হয় ১৪ দিনের জন্য, কিন্তু তারা কোয়ারান্টাইনের জন্য দেয়া হোটেলে না থেকে বাইরে ঘোরাঘুরি করেছেন। এতে ইটালিয়ান গণমাধ্যমে খবর প্রচার হয় যে, করোনা শনাক্ত হওয়া বাংলাদেশিরা ঘুরে বেড়াচ্ছে। এ বিষয়ে বাংলাদেশির বক্তব্য হচ্ছে ইতালিয়ান খাবার খেতে না পেরে বাঙালি খাবারের জন্য তারা বাইরে বের হয়েছিল।