আত্রাইয়ে রেলওয়ে ব্রিজের উপর দিয়ে ট্রেন চালাচল হুমকির মুখে

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২০ | আপডেট: ১০:৫০:পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২০

নাদিম আহমেদ অনিক,রাজশাহী বিভাগীয় ব্যুরো প্রধান-

নওগাঁর আত্রাইয়ে প্রবল বর্ষণ ও ঢলের পানিতে সৃষ্ট বন্যার পানির শ্রোতে রেলওয়ে ব্রিজের উইংওয়াল ভেঙে যাওয়ায় এ রুটে ট্রেন চালাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। উইংওয়াল ভেঙে যাওয়ায় ব্রিজের মূল পিলারের মাটি সরে গেলে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা ও রয়েছে।

জানা যায়, গত কয়েকদিন আগে প্রবল বর্ষণ ও ঢলের পানিতে আত্রাই নদীর উত্তর দিকে জাতআমরুল নামক স্থানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ বেঙে যায়। এ বাঁধ ভেঙে যাবার ফলে উপজেলার উত্তরের বিভিন্ন মাঠ ও গ্রাম প্লাবিত হয়। সেই সাথে উপজেলার আমপুর, দাঁড়িয়াগাথী, ঘোষপাড়া ও আহসানগঞ্জ এলাকার পানি প্রবাহিত হয় এ রেলব্রিজ দিয়ে। এ পানির শ্রোতে গতকাল মঙ্গলবার সকালে আত্রাই রেলওয়ে স্টেশনের দক্ষিণে ২৫০ নম্বার ব্রিজের উত্তর পার্শের উইংওয়ালটি ভেঙে যায়। এদিকে উইংওয়াল ভেঙে যাবার ফলে ব্রিজটি হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। সংবাদ পেয়ে গতকাল সকালেই শান্তাহার থেকে ঘটনাস্থলে ছুটে আসেন রেলের উর্ধতন উপসহকারী প্রকৌশলী মো. আফজাল হোসেন।মূল ব্রিজটি যাতে ভেঙে না পড়ে এ জন্য তিনি সকাল থেকেই লোকবল নিয়ে প্রয়োজনীয় কাজ করছেন। আপাতত বাঁশ, চাটাই এবং মাটি ভরাট দিয়ে কোন রকম ব্রিজটিকে রক্ষার ব্যবস্থা করা হচ্ছে। তারপরও এ ব্রিজের উপর দিয়ে ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ থেকে যাচ্ছে।

স্থানীয় জনসাধরণ অভিযোগ করে বলেন, শুস্ক মৌসুমে ব্রিজের নিচ দিয়ে রাস্তার কাজের জন্য ব্যাপক হারে বালু বোঝাই ট্রাক চলচলের জন্য ব্রিজের মেঝে ভেঙে যায়। এ কারনেই আজ ব্রিজের উইংওয়াল ভেঙে গিয়েছে।

আত্রাই রেলওয়ে স্টেশন মাস্টার ছাইফুল ইসলাম বলেন, ব্রিজের উইংওয়াল ভেঙে যাওয়ায় সংবাদ পেয়ে তাৎক্ষণিক বিষয়টি উর্ধতন কর্মকর্তাদের অবহিত করেছি। সে অনুযায়ী তারা ব্রিজ রক্ষার কাজও শুরু করেছেন।

উর্ধতন উপসহকারী প্রকৌশলী মো. আফজাল হোসেন বলেন, ক্ষতিগ্রস্থ ব্রিজটিকে সচল করতে আমরা সাধ্যমত চেষ্টা করছি। আমাদের কাজ শেষ হলে এটি আর ঝুঁকিপূর্ণ থাকবে না। এদিকে গতকাল রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী এবং সহকারী প্রকৌশলীগণও ঘটনাস্থল পরিদর্শন করেছেন।