আয়া সোফিয়ায় জুমার নামাজ আদায়

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০ | আপডেট: ২:১৪:অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২০

লন্ডন টাইমস, তুরষ্ক।তুরস্কের ইস্তাম্বুলে বিখ্যাত স্থাপনা আয়া সোফিয়ায় দীর্ঘ ৮৬ বছর পর আজ শুক্রবার প্রথমবারের মতো নামাজ আদায় হয়েছে। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও সবার সঙ্গে সেখানে নামাজ আদায় করেন। ১৯৩৪ সালের পর এই প্রথম আয়া সোফিয়ায় নামাজ আদায় করা হলো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, নামাজ আদায় উপলক্ষে আজ শুক্রবার আয়া সোফিয়ায় অনেকেই ভিড় জমান। ইস্তাম্বুলের গভর্নর আলী ইয়েলিকায়ায় বৃহস্পতিবার স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, ‘জুমার নামাজ আদায়ে সবাই বেশ রোমাঞ্চিত।’

অটোমান শাসকদের সরিয়ে তুরস্কের ক্ষমতায় আসা কামাল আতাতুর্ক ১৯৩৪ সালে আয়া সোফিয়াকে জাদুঘরে রূপান্তর করা হয়েছিল। এটি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের নিদর্শনের তালিকাভুক্ত। এটি প্রায় ১ হাজার ৫০০ বছরের পুরোনো। ১০ জুলাই তুরস্কের একটি আদালত এই মর্মে রায় দেন যে আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ব্যবহার করাই হবে বৈধ কাজ। জাদুঘর হিসেবে এর মর্যাদা আদালত বাতিল করে দেন। পরে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ঘোষণা দেন যে ২৪ জুলাই (আজ) থেকে আয়া সোফিয়ায় নামাজ আদায় শুরু হবে।বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আজ শুক্রবার আয়া সোফিয়ার ভেতরে প্রায় এক হাজার মানুষ নামাজ আদায় করেন। আয়া সোফিয়ার বাইরে আরও অনেক মানুষকে মাদুর পেতে নামাজ আদায় করতে দেখা গেছে।

তুরস্কের বিখ্যাত স্থাপনা আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা দেওয়ায় দেশটির ইসলামপন্থীরা খুশি হলেও দেশে-বিদেশে নানা সমালোচনা হচ্ছে। আয়া সোফিয়া ৫৩৭ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়। শুরুর ৯২১ বছর গির্জা, পরের ৪৮২ বছর মসজিদ এবং শেষ ৮৬ বছর এটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়।

First official prayer at Hagia Sophia

Huge crowds of Muslims join Turkish President Erdogan in first official prayer at Hagia Sophia for eight decadesDETAILS: https://on.rt.com/ami1

Gepostet von RT am Freitag, 24. Juli 2020