ফেসবুক পেজ নতুন নকশা যুক্ত হচ্ছে

প্রকাশিত: ৫:৪৫ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০ | আপডেট: ৫:৪৫:পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০

লন্ডন টাইমস ডিজিটাল।ফেসবুক পেজের জন্য নতুন নকশা নিয়ে পরীক্ষা চালাচ্ছে সামাজিক যোগাযোগের এই সাইট। নতুন নকশায় ‘লাইক’ গোনার ফিচারটি সরিয়ে দেওয়া হচ্ছে। ফেসবুক পেজকে আরও পরিচ্ছন্ন ও সহজে পড়ার মতো লেআউট তৈরি করা হচ্ছে। যাঁরা ফেসবুকের পেজ চালান তাদের জন্য ফেসবুক ব্যবস্থাপনা করা আরও সহজ হবে।

ইতিমধ্যে ফেসবুক পেজের নতুন ফিচারগুলো সীমিত কিছু পেজে পরীক্ষা করে দেখা হচ্ছে। মোবাইল অ্যাপে নতুন নকশা দেখতে পাচ্ছেন অনেকে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ফেসবুক পেজের নতুন ফিচার ও নকশা শিগগিরই বাড়ানো হবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন তারকা, লেখক, কনটেন্ট নির্মাতা ও কিছু সংবাদমাধ্যমের পেজে পরীক্ষামূলক পরিবর্তন আনা হয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হচ্ছে, হালনাগাদ নকশা ও ফিচারযুক্ত পেজ ব্যবহার আরও সহজ হবে কারণ এতে জটিল বিষয়গুলো বাদ দেওয়া হয়েছে। বর্তমান পরিস্থিতিতে পেজের ব্যবহার বাড়াতে নতুন নকশা প্রয়োজন হয়ে পড়েছিল। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বের অনেক মানুষ সামাজিক দূরত্ব বজায় রাখার কারণে অনলাইন কমিউনিটিতে সক্রিয় থাকছেন। পেজের হালনাগাদ নকশায় কোনো পেজের গুরুত্বপূর্ণ তথ্য দেখা দর্শকের জন্য সহজ হবে। এতে সহজে দর্শক পেজের পোস্ট খুঁজে পাবে।

নতুন নকশায় পেজ থেকে পেজ লাইক বাটনটি ও পেজ লাইক সংখ্যাটি বাদ যাবে। এখানে পেজে শুধু ‘ফলো’ বাটন ও ‘ফলোয়ার কাউন্ট’ বাটনটি থাকবে। এতে পেজের সত্যিকারের রিচ বোঝা যাবে। অনেক মানুষ বিভিন্ন পেজে লাইক দিয়ে রাখেন বছরের পর বছর ধরে। কিন্তু নিউজ ফিড থেকে এগুলো আনফলো করে রাখেন। কারণ, এতে তাঁদের আর আগ্রহ থাকে না। অনেক সময় পেজ লাইকের অনুরোধে কেবল তিনি তাতে লাইক দিয়ে রাখেন কিন্তু কোনো পোস্ট দেখেন না। অর্থাৎ, পেজে আগ্রহীদের প্রকৃত সংখ্যা বোঝা যায় না।

হালনাগাদ অপশনে পেজ ফলোজ কাউন্ট দেখানোর মাধ্যমে কতজন প্রকৃতপক্ষে তাদের নিউজফিডে পেজের হালনাগাদ কনটেন্ট দেখতে পাবেন, তা জানা যায়।

ফেসবুক পেজে বর্তমানে লাইক ও ফলো ও দুটি অপশন থাকায় বিষয়টি তালগোল পাকায় ও জটিল মনে হয়। যখন কেউ পেজ লাইক দেয় সেটি স্বয়ংক্রিয় ফলো অপশন চালু হয়ে যায়। আবার কেউ যেকোনো সময় সেটিংস অপশনে গিয়ে ফলো অপশনটি বন্ধ করে রাখতে পারে। পেজের মালিকেরা এতে দ্বিধায় থাকেন। পেজের অনুসারীদের সক্রিয় রাখতে এবং পেজে আগ্রহীদের টানতে এ বাটন কোনো কাজে আসে না।

নতুন হালনাগাদ আসলে পেজ ব্যবস্থাপকেরা চাইলে ফলোয়ারদের নিউজ ফিডে গিয়ে যুক্ত হতে পারবেন এবং ব্যক্তিগত ফেসবুক প্রোফাইল ও পেজের যাওয়া আসার কাজও সহজ হবে। এ ছাড়া ব্যবস্থাপনার ক্ষেত্রে নির্দিষ্ট কাজ ভাগ করে অ্যাডমিন অ্যাকসেস অনুমতি দেওয়া যাবে। এ জন্য নতুন করে ‘এডিট অ্যাকসেস’ নামে ফিচার যুকবত হচ্ছে যাতে নির্দিষ্ট কাজ ঠিক করে দেওয়া যাবে।