আল জাজিরায় সাক্ষাতকার: সেই রায়হান কবিরকে দেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া(ভিডিও)

প্রকাশিত: ৬:৪৪ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০ | আপডেট: ৬:৪৪:পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০

নিউ ইয়র্ক টাইমস।কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার একটি ডকুমেন্টারিতে সাক্ষাৎকার দিয়ে গ্রেফতার হওয়া মোহাম্মাদ রায়হান কবিরকে বাংলাদেশ ফেরত পাঠাবে মালয়েশিয়া। শনিবার মালয়েশিয়া কর্তৃপক্ষের পক্ষ থেকে এমনটি জনানো হয়েছে।

“লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন” শিরোনামের ডকুমেন্টারিতে করোনা ভাইরাস মহামারিতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির। সংবাদমাধ্যমটির ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি প্রকাশের পর থেকে এর সমালোচনা শুরু করে মালয়েশিয়া। দেশটির সরকার তখন ওই প্রতিবেদনে তোলা অভিযোগ সরাসরি অস্বীকার করে। ডকুমেন্টারিতে সাক্ষাতকার দেয়ার পর বাংলাদেশি নাগরিক রায়হান কবিরের বিরুদ্ধে তদন্ত শুরু করে মালয়েশিয়া পুলিশ । এছাড়া তার খোঁজে তল্লাশিও শুরু করে মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষ। শুক্রবার মালয়েশিয়া পুলিশের গোয়েন্দা বিভাগের একটি দল রায়হানকে গ্রেফতার করে।

একটি বিবৃতিতে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক খায়রুল দাজ্জাই দাউদ বলেন, বাংলাদেশি নাগরিককে দেশে পাঠিয়ে দেয়া হবে এবং তার মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে

এদিকে বাংলাদেশের সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারকে পাঠানো একটি হোয়াটসঅ্যাপ বার্তায় রায়রহান কবির নিজেকে নির্দোষ দাবি করেছেন। তিনি বলেছেন, আমি মিথ্যা বলিনি। আমি শুধু অভিবাসীদের বিরুদ্ধে বৈষম্যের কথা তুলে ধরেছি। আমি অভিবাসী ও আমাদের দেশের সম্মান নিশ্চিত করতে চাই।

গত ৩ জুলাই আল-জাজিরার ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়।

২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই প্রতিবেদনে করোনাভাইরাস মহামারীতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির।

দেখুন রায়হান কবিরের সেই সাক্ষাতকার