করোনায় বাংলাদেশকে ৩৫টি ভেন্টিলেটর দান করেছেন পোপ

প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, জুন ২৭, ২০২০ | আপডেট: ৩:০৯:অপরাহ্ণ, জুন ২৭, ২০২০

ডেট্রয়েট ক্যাথলিক সংবাদ।বাংলাদেশসহ ১২টি দেশে ৩৫টি ভেন্টিলেটর দান করেছেন খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস। শুক্রবার ভ্যাটিকান এক ঘোষণায় এ কথা জানিয়েছে। তারা জানিয়েছে, উন্নয়নশীল দেশে ৩৫টি ভেন্টিলেটর দান করেছেন পোপ ফ্রান্সিস।

হাইতি, ভেনেজুয়েলা ও ব্রাজিলকে চারটি করে ভেন্টিলেটর দান করেছেন পোপ। বিশ্বে যুক্তরাষ্ট্রের পর মৃত্যুর দিক দিয়ে সবচেয়ে এগিয়ে আছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার দেশটিতে এ পর্যন্ত ৫৬ হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে।

এছাড়া মেক্সিকো, কলম্বিয়া, হন্ডুরাস, ইকুয়েডর, ক্যামেরুন, জিম্বাবুয়ে, বাংলাদেশ, ইউক্রেন এবং ডমিনিকান রিপাবলিককে ভেন্টিলেটর দান করেছেন পোপ। পোপের স্থানীয় প্রতিনিধি বা ভ্যাটিকানের দূতাবাসের মাধ্যমে এসব ভেন্টিলেটর পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির মধ্যে শুক্রবার পোপের দাতব্য অফিস থেকে এক বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, করোনা মহামারিতে আক্রান্ত দেশগুলোর প্রতি তার সহমর্মিতা প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস; বিশেষ করে যেসব দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা বেশি চাপের মুখে রয়েছে।

গত বুধবার (২৪ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র প্রধান বলেছিলেন যে, আগামী সপ্তাহে (চলতি সপ্তাহ) বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা কোটি ছাড়িয়ে যেতে পারে। ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্যানুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে ৯৯ লাখ ১২ হাজারের বেশি মানুষ করোয় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪ লাখ ৯৭ হাজারের বেশি মানুষ।