নিউজ করপোরেশন থেকে রুপার্টের ছোট ছেলে জেমসের পদত্যাগ

প্রকাশিত: ৮:৫০ পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০২০ | আপডেট: ৯:০৬:পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০২০

লন্ডন টাইমস ডিজিটাল।সম্পাদকীয় নীতির সঙ্গে বনিবনা না হওয়ায় মিডিয়া মুঘল রুপার্ট মারডকের ছোট ছেলে জেমস মারডক নিউজ করপোরেশনের পরিচালনা পরিষদ থেকে পদত্যাগ করেছেন। খবর বিবিসি।

শুক্রবার (৩১ জুলাই) যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেওয়া নথিতে তার পদত্যাগের ব্যাপারে জানানো হয়েছে।

এদিকে বিবিসি জানিয়েছে, সুনির্দিষ্টভাবে কোন সম্পাদকীয় নীতি নিয়ে নিয়ে জেমসের সঙ্গে নিউজ করপোরেশনের মতবিরোধ তৈরি হয়েছে পদত্যাগপত্রে তা বিস্তারিত উল্লেখ করা হয়নি।

এর আগে, জলবায়ু পরিবর্তন বিষয়ক খবরের কভারেজ নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালসহ নিউজ করপোরেশনের নিয়ন্ত্রণাধীন কয়েকটি সংবাদমাধ্যমের কঠোর সমালোচনা করেছিলেন জেমস।

এছাড়াও, সাম্প্রতিক বছরগুলোতে তার সঙ্গে বাবা রুপার্ট মারডকের রাজনৈতিক বিরোধও বেশ কয়েকবারই প্রকাশ্যে এসেছে। রুপার্ট মারডক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক। কিন্তু তার ছেলে জেমস প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের প্রচারণায় লাখ লাখ ডলার খরচ করেছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

অন্যদিকে, নিউজ করপোরেশন থেকে জেমস পদত্যাগ করায় প্রতিষ্ঠানটির ওপর রুপার্টের বড় ছেলে লাছলানের প্রভাব আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। লাছলান তার বাবার মতোই কট্টর রক্ষণশীল ঘরানার সমর্থক।

অপরদিকে, এক যৌথ বিবৃতিতে নিউজ করপোরেশনের চেয়ারম্যান রুপার্ট মারডক ও কো-চেয়ারম্যান লাছলান, প্রতিষ্ঠান পরিচালনায় জেমসের অবদান স্মরণ করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, ওয়াল স্ট্রিট জার্নাল ছাড়াও নিউজ করপোরেশনের মালিকানায় থাকা গণমাধ্যমগুলোর মধ্যে রয়েছে – যুক্তরাজ্যের টাইমস, সান, সানডে টাইমস এবং অস্ট্রেলিয়ার টেলিগ্রাফ, হেরাল্ড সান ও অস্ট্রেলিয়ানের মতো প্রভাবশালী সংবাদমাধ্যম।