লিবিয়া উপকূল থেকে ৫৫ অভিবাসী আটক

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০ | আপডেট: ৪:০২:অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০

লন্ডন টাইমস নিউজ।ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধপথে ইউরোপ যাবার অপেক্ষায় থাকা ৫৫ অভিবাসীকে আটক করেছে লিবিয়ান পুলিশ। এদেরমধ্যে বেশিরভাগই অফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

শনিবার রাতে দেশটির উপকূলীয় শহর জিলতানের একটি মানব পাচারকারীদের গুদামে অভিযান এসব অভিবাসীদের আটক করা হয়। আটককৃত অভিবাসীদের মধ্যে চারজন নারী ও ছয়জন শিশু রয়েছে।

জানা যায়, দীর্ঘদিন যাবত মানব পাচারকারীদের বেশকয়েকটি চক্র লিবিয়ার সমুদ্রসীমা ব্যবহার করে অবৈধপথে ইউরোপের বিভিন্ন দেশে মানব পাচার করে আসছে। এসব মানব পাচারকারীদের ধরতে নানা পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার। শনিবার গোপন সংবাদের ভিত্তিতে তানজিন শহরের একটি গুদামে অভিযান চালিয়ে এসব অভিবাসীদের আটক করা হয়। এসময় মানবপাচার চক্রের এক সদস্যকেও আটক করে পুলিশ।

উল্লেখ্য, লিবিয়ায় গৃহযুদ্ধ চলার কারণে দীর্ঘদিন যাবত দেশটিতে সরকার না থাকায় মানবপাচারকারীরা এই রুটে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বহু অভিবাসীদের ইউরোপের বিভিন্ন দেশে পাঠাচ্ছে। বর্তমানে দেশটিতে সরকার গঠিত হওয়ায় এর প্রকোপ কিছুটা কমতে শুরু করেছে। তবে প্রতিবছরের মত এবারও গ্রীষ্মকালে সমুদ্রে ঢেউ কম থাকায় এসময় মানবপাচারের জন্য বেশ তৎপর থাকে এ চক্রটি।