লেবাননে জোড়া বিস্ফোরণ কমপক্ষে ৭৩ জন নিহত, এখন পর্যন্ত ৩৭০০ আহত

প্রকাশিত: ৮:৩৮ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০ | আপডেট: ১২:২৪:পূর্বাহ্ণ, আগস্ট ৫, ২০২০

বৈরুত, লন্ডন টাইমস।লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণে কমপক্ষে ৭৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া এই বিস্ফোরণে কমপক্ষে তিন হাজার ৭০০ জন আহত হয়েছেন। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান মঙ্গলবার একটি হাসপাতালের বাইরে সাংবাদিকদের এ সব তথ্য জানান।

আহতদের অবস্থা আশঙ্কাজনক। নিহতের সংখ্যা আরো বাড়ছে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার দেশটিতে জাতীয় শোক ঘোষণা করেছেন।

এদিকে ভয়াবহ এই বিস্ফোরণে কাটায়েব রাজনৈতিক দলের সেক্রেটারি-জেনারেল নজর নাজারিয়ান নিহত হয়েছেন। বিস্ফোরণে আশপাশের ভবনের জানালার কাচ ভেঙে গেছে।

বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। তবে লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, বন্দরের রাসায়নিকের গুদাম থেকে ওই বিস্ফোরণ ঘটেছে। অন্যদিকে রাষ্ট্র-পরিচালিত ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, বিস্ফোরণের আগে বন্দরের কাছে আতশবাজির একটি গুদামে আগুন লেগেছিল।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেডক্রসের লেবানিজ শাখার প্রধান জর্জ স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা ভয়াবহ এই বিপর্যয় প্রত্যক্ষ করছি। বিস্ফোরণস্থলের পাশে কিংবা সেখান থেকে অনেক দূরের রাস্তাগুলোতে যত্রতত্র আহত ও নিহত মানুষ পড়ে আছে।’

দাতব্য সংস্থা রেডক্রসের লেবানিজ শাখা, স্বাস্থকর্মী ও দেশটির রাজনীতিবিদেরা হাসপাতালের আহতদের মানুষকে রক্তদান করার আহ্বান জানিয়েছে। ভয়াবহ এই পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাহায্য চেয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী। ফ্রান্সের প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রী সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন।