বিতর্কিত লিপুলেখ সীমান্তে ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র বসাচ্ছে চীন

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২০ | আপডেট: ৩:৩৭:অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২০

লন্ডন টাইমস নিউজ।ভারত-নেপাল ও চীনের বিতর্কিত লিপুলেখ সীমান্তের ট্রাই জংশন এলাকায় মানস সরোবর হৃদের কাছে ভূমি থেকে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র বসাচ্ছে বেইজিং। এছাড়া সেখানে সেনা জড়ো করার পাশাপাশি আরও অবকাঠামো নির্মাণ করছে দেশটি। নতুন ভূ-উপগ্রহ চিত্রে এ ইঙ্গিত মিলেছে বলে ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট জানিয়েছে।

টুইটারে ভূ-উপগ্রহ চিত্র বিশ্লেষক সংস্থা ডিট্রেসফা একটি ছবি শেয়ার করে বলেছে, সেখানে একটি গ্রাম দেখা যাচ্ছে, যেখানে নতুন রোড নির্মাণ ও সন্দেহভাজন লাল তাঁবুও দেখা যাচ্ছে।

চীন-ভারত-নেপালের বিতর্কিত লিপুলেখ ট্রাই জংশন এলাকায় মানস সরোবর হৃদের কাছে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র স্থাপনা নির্মাণ করছে চীন। স্যাটেলাইটে পাওয়া ওই এলাকার নতুন চিত্র বিশ্লেষণে সেখানে সৈন্য বৃদ্ধির পাশাপাশি ক্ষেপণাস্ত্র স্থাপনার কাজ চলছে বলে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে দাবি করা হচ্ছে।

ওই ছবিতে আরও দেখা গেছে- মানস সরোবর হৃদের তীরে ভূমি থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য ক্ষেপণাস্ত্র। ওই স্থানটি হিন্দু ধর্মাবলম্বীদের জন্য পবিত্র স্থান বলে বিবেচনা করা হয়। ভারতীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়েছে- উত্তরখণ্ডের লিপুলেখ এলাকায় চীনা সেনাবাহিনী তাদের সেনা জড়ো করছে।

লিপুলেখ এলাকা নিয়ে ভারতের সঙ্গে দীর্ঘদিন ধরে বিবাদ চলে আসছে নেপালের। কিছুদিন আগে কালাপানি, লিম্পুয়াধুরার সঙ্গে উত্তরাখণ্ডের লিপুলেখ এলাকা নিজেদের বলে দাবি করে নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছে নেপাল। এবার এই বিতর্কের মাঝেই লিপুলেখে নিজেদের সেনাবাহিনীর সংখ্যা বাড়াচ্ছে চীন।