ট্রাম্পকে ‘মিথ্যুক’, ‘নিষ্ঠুর’ বললেন ট্রাম্পের বোন

প্রকাশিত: ১১:২৪ পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০২০ | আপডেট: ১১:২৪:পূর্বাহ্ণ, আগস্ট ২৩, ২০২০

এএফপি।লন্ডন টাইমস ডিজিটাল।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ‘মিথ্যুক ও নিষ্ঠুর ব্যক্তি’ হিসেবে বর্ণনা করেছেন তার বোন ম্যারিয়ানে ট্রাম্প। তিনি বলছেন, নীতি না থাকায় ট্রাম্পের মত লোককে বিশ্বাস করা ঠিক না। গোপণে ধারণকৃত অডিও ক্লিপ প্রকাশিত হওয়ার পর প্রেসিডেন্ট ভাই সম্পর্কে তার বোনের এমন ধারণা প্রকাশ্যে এসেছে।

অবশ্য প্রেসিডেন্ট ট্রাম্প সম্পর্কে বিব্রতকর এমন তথ্য একের পর এক সামনে আসছেই। এর আগে ট্রাম্প প্রশাসনের সাবেক উপদেষ্টা কিংবা ব্যবসারি সহযোগী হলেও এবার ট্রাম্প প্রসঙ্গে একই ধাঁচের কথা বললেন পরিবারের খুবই ঘনিষ্ঠ একজন অর্থাৎ তার বোন ম্যারিয়ানে ট্রাম্প ব্যারি। এএফপির প্রতিবেদন অনুযায়ী, শনিবার প্রকাশিত অডিও ক্লিপে ম্যারিয়ানে ট্রাম্প ব্যারি অভিবাসন নীতি নিয়ে নিন্দা করে তার ভাইয়ের সমালোচনা করেছেন। ট্রাম্পের ওই অভিবাসন নীতি অনুযায়ী সীমান্তে আটকে পড়া বাবা-মায়ের কাছ থেকে সন্তানদের আলাদা করে তাদের বন্দিশালায় পাঠানোর ব্যবস্থা করা হয়েছিল।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের হাতে আসা ওই অডিও ক্লিপটিতে ট্রাম্পের বোনকে বলতে শোনা যাচ্ছে, ‘তিনি (ডোনাল্ড ট্রাম্প) যা কিছু করতে চান তা তার বিশ্বাসগত ভিত্তির ওপর তৈরি। আর তার তো কোনো নীতিজ্ঞান নেই। তিনি শুধু টুইট করেন আর তাতে মিথ্যা কথা বলেন। ওহ মাই গড।’

গোপনে ওই অডিও ক্লিপটি রেকর্ড করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভাতিজি ম্যারি ট্রাম্প। গত মাসে ট্রাম্পকে নিয়ে তার ভাতিজি ম্যারি ট্রাম্পের লেখা ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’ নামের বইটি প্রকাশ পেলে ব্যাপক আলোচনার জন্ম দেয়।

ট্রাম্পের ভাই রবার্ট ট্রাম্প বইটির প্রকাশ আটকে দেওয়ার জন্য আদালতের শরানাপন্নও হয়েছিলেন। অবশ্য গত সপ্তাহে তিনি মারা গেছেন। তিনি যুক্তি তুলেছিলেন যে, তার দাদার সম্পত্তি নিয়ে ২০০১ সালে কোনো পারিবারিক তথ্য প্রকাশ করা যাবে না বলে যে চুক্তি হয়েছিল এই বই প্রকাশ তার লঙ্ঘন। তবে তা ধোপে টেকেনি।