সোমবার শুরু হচ্ছে ইসরাইল-আমিরাত বিমান চলাচল

প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২০ | আপডেট: ৪:০৪:অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২০

রয়টার্স।সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করার পর এবার প্রথমবারের মতো ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিমানের বাণিজ্যিক ফ্লাইট শুরু হতে যাচ্ছে। আগামী সোমবার ইসরায়েল থেকে আমিরাতের উদ্দেশে ইএল এএল এয়ারলাইন্সের একটি বিমানের যাত্রা শুরুর মাধ্যমে আকাশপথে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক যোগাযোগ শুরু হবে।

শুক্রবার ইসরায়েলি বিমানসংস্থা ইএল এল এয়ারলাইন্সের একজন মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

এতে বলা হয়েছে, তেল আবিবের বেন গুরিয়ান বিমানবন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতের রাজনৈতিক রাজধানীখ্যাত আবু ধাবির মধ্যে বিমানের সরাসরি এই ফ্লাইট ৩১ আগস্ট চালু হবে।

মার্কিন এক কর্মকর্তা বলেছেন, বাণিজ্যিক এই ফ্লাইটে দুই দেশের মাঝে চুক্তিতে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা পালনকারী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ সহযোগীরা আমিরাতে পৌঁছাবেন। ইএল এএল এর ফ্লাইটে মার্কিন কর্মকর্তাদের মধ্যে ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা ও জামাতা জ্যারেড কুশনারও থাকবেন।

বিমানটি তেলআবিব থেকে সোমবার স্থানীয় সময় সকাল ১০টায় আমিরাতের উদ্দেশে যাত্রা শুরু করবে। গত ১৩ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যের এ দুই দেশের মাঝে ঐতিহাসিক শান্তি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেন।

ইএল এএল এর ওই মুখপাত্র বলেছেন, পরদিন (মঙ্গলবার) সকালে আবু ধাবি থেকে তেলআবিবের উদ্দেশে বিমানের ফ্লাইটটি ফেরার কথা রয়েছে। ইসরায়েলের বিমানবন্দর কর্তৃপক্ষের (আইএআই) ওয়েবসাইটে এই বিমান চলাচলের সময়ের ব্যাপারে নিশ্চিত করা হয়েছে।