মোহাম্মদপুরের সড়কে তাজিয়া মিছিল

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২০ | আপডেট: ১:৫১:অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২০

লন্ডন টাইমস নিউজ।করোনা মহামারীর সংক্রমণ রুখতে এবারের আশুরায় তাজিয়া মিছিল ও শোক অনুষ্ঠান পালনের অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

তবে সেই নিষেধাজ্ঞা অমান্য করে রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের বাসিন্দারা পুলিশের বাধা ভেঙে রাস্তায় বেরিয়েছেন।

রোববার দুপুরে জেনেভা ক্যাম্পের পূর্ব দিকের গলি থেকে কয়েকশ মানুষ তাজিয়া মিছিল নিয়ে বের হয়ে পুলিশি বাধা অতিক্রম করে গজনবী সড়ক দখল করে। এ সময় পুলিশের সঙ্গে উত্তেজনাময় পরিস্থিতির তৈরি হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, করোনার কারণে এবার তাজিয়া মিছিল নিয়ে বের হতে মানা করা হলেও আজ বেলা আড়াইটার দিকে মোহাম্মদপুর বিহারী ক্যাম্পের বাসিন্দারা পুলিশের বাধা উপেক্ষা করে বেরিয়ে আসেন। আশপাশের এলাকায় প্রদক্ষিণ করেন। এ সময় মিছিলে অংশগ্রহণকারীদের বেশিরভাগের মুখেই মাস্ক দেখা যায়নি। সামাজিক দূরত্ব মানেননি কেউ। পুলিশ বাধা প্রদান করলে তারা বিক্ষোভ প্রদর্শন করেন।

ঢাকা মহানগর পুলিশের মোহাম্মদপুর বিভাগের অতিরিক্ত উপ কমিশনার মৃত্যুঞ্জয় দে সজল গণমাধ্যমকে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ প্রথমে গজনবী রোডে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। মিছিলকারীরা বিক্ষোভ করে উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি করলে তাদের গজনবী রোডের পূর্ব দিক থেকে মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশ দিয়ে পশ্চিম দিক পর্যন্ত তাজিয়া মিছিল করার অনুমতি দেয়া হয়।

এদিকে জানা গেছে, ডিএমপির নির্দেশনা মোতাবেক তাজিয়া মিছিল বের করেছে পুরান ঢাকার শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল। তাদের মিছিলটি হোসেনী দালান চত্বরেই সীমাবদ্ধ ছিল।

উল্লেখ্য, ৩০ আগস্ট মহররম মাসের ১০ তারিখে কারবালায় ঘটে যাওয়া শোকাবহ ঘটনা উপলক্ষে প্রতি দিবসেই তাজিয়া মিছিল করে থাকে শিয়া সম্প্রদায় । তবে করোনার কারণে এবার তাজিয়া মিছিল ও শোক অনুষ্ঠান পালনের অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।