প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশও বদলে যায় : প্রবাসী কল্যাণ মন্ত্রী

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২০ | আপডেট: ১:৪০:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২০

লন্ডন টাইমস নিউজ, ঢাকা।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশও বদলে যায়। মানুষ বিদেশে যায় নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্য। তবে বিদেশে গিয়ে শুধু তাদেরই ভাগ্য পরিবর্তন হয় না, তাদের পাঠানো রেমিট্যান্স দেশও বদলে যায়। যদি আমরা দক্ষ জনবল তৈরি করতে পারি তাহলে দেশ আরও উন্নত হবে। এজন্য দক্ষ জনবল গড়ে তুলতে আমরা বদ্ধ পরিকর।

রবিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়াল জুমে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী অভিবাসন বিষয়ক নানা গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্তসহ অভিবাসন নিয়ে সরকারি বিভিন্ন দপ্তরের গৃহীত কর্মসূচি, অভিবাসনের বর্তমান ও ভবিষ্যৎ প্রেক্ষাপট, কোভিড-১৯ মহামারীর সময়ে মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন কর্মসূচি ও মানবিক পদক্ষেপসহ নানা বিষয় নিয়ে কথা বলেন।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্ব অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, প্রবাসীদের টাকায় মেহেরপুর এখন অনেক উন্নত। মেহেরপুর থেকে প্রতিবছর ১ হাজার দক্ষ মানুষ বিদেশে যাবার সুযোগ পাচ্ছে। বর্তমানে মেহেরপুরের ৮ হাজার মানুষ এখন বিদেশে আছে।

মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব ড. আহমেদ মুনীরুছ সালেহীন তার বক্তব্যে অভিবাসন, অভিবাসনের ধরণ, বাংলাদেশসহ বিশ্বব্যাপী অভিবাসনের বাস্তব চিত্র তুলে ধরাসহ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে নিরাপদ অভিবাসনের গুরুত্বও আলোকপাত করেন।