সামান্যতম ভূমি দখল করলেও কঠিন জবাব: ইসরাইলকে জর্ডানের হুঁশিয়ারি

প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০ | আপডেট: ২:৩১:অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

জর্ডান প্রতিনিধি। লন্ডন টাইমস নিউজ।জর্ডান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ফিলিস্তিনের পশ্চিম তীরের সামান্যতম ভূমিও যদি ইহুদিবাদী ইসরাইল দখল করে তাহলে তার বিরুদ্ধে কঠোর জবাব দেবে আম্মান। কয়েকজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ইসরাইলের চ্যানেল-১৩ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে বিভিন্ন উপলক্ষে জর্দান ফিলিস্তিনের ভূমি দখলের বিরুদ্ধে ইসরাইলকে দফায় দফায় সতর্ক করেছে। আম্মান বলেছে, তেল আবিব যদি ফিলিস্তিনি ভূমি দখলের ব্যাপারে তাদের আংশিক পরিকল্পনাও বাস্তবায়ন করে তাহলে জর্দান তার বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাবে।

গত সপ্তাহে ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনের সঙ্গে বৈঠকের সময় জর্দানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ প্রতিক্রিয়া দেখানোর ব্যাপারে সতর্ক করেন। ইসরাইলের চ্যানেল-১৩ এর প্রতিবেদন অনুসারে, জর্দান এরইমধ্যে আমেরিকা এবং ইউরোপের কয়েকটি দেশকে ভুমি দখল সংক্রান্ত ইসরাইলি পরিকল্পনার বিষয়ে সতর্ক করেছে।

সম্প্রতি ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের শতকরা ৩০ ভাগ ভূমি দখলের পরিকল্পনা ঘোষণা করেছেন। একইভাবে তিনি জর্দান উপত্যকা দখলের কথা বলেছেন। এ নিয়ে আরব ও মুসলিম দেশে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শুধু তাই নয়, ইউরোপের কোনো কোনো দেশ ইসরাইলি পরিকল্পনার বিরোধিতা করছে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পরিকল্পনা বাস্তবায়নের প্রতি সমর্থন দিয়েছেন।