বিশ্বের প্রভাবশালী মুসলিমদের তালিকায় তুরস্কের ফাস্ট লেডি এমিনি এরদোয়ান

প্রকাশিত: ৫:৫২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০ | আপডেট: ৫:৫২:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

আনাদোলু এজেন্সি।বিশ্বের প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বের তালিকায় প্রথম স্থান লাভ করেছেন তুরস্কের ফাস্ট লেডি এমিনি এরদোয়ান। গত রবিবার (১৩ সেপ্টেম্বর) একটি আন্তর্জাতিক সংস্থা দ্য ইনস্টিটিউট অব পিস অ্যান্ড ডেভেলপমেন্ট এ তালিকা প্রকাশ করে।

প্রভাবশালী মুসলিমদের বিশেষ সম্মাননা স্বরূপ দ্য ইনস্টিটিউট অব পিস অ্যান্ড ডেভেলপমেন্ট তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ানসহ ১০জন মুসলিম ব্যক্তিত্বকে ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার ২০২০’-এর জন্য মনোনীত করেছে।

পাকিস্তান ও বেলজিয়াম থেকে যৌথভাবে পরিচালিত আন্তর্জাতিক এই সংস্থাটি প্রতিবছর মুসলিম বিশ্বের প্রভাবশালী ১০ জন মুসলিমকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য শান্তি পুরস্কার দিয়ে থাকে।বিভিন্ন দেশে সংস্থার পাঁচ হাজার শান্তিদূত ও ১২ হাজার সদস্য রয়েছেন, যাঁরা প্রতিবছর শান্তি পুরস্কারের জন্য নাম প্রস্তাব করে থাকেন।

দ্য ইনস্টিটিউট অব পিস অ্যান্ড ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট মুহাম্মদ তাহির তাবাসসুম বলেন,  সামাজিক উন্নয়নসহ নারীর ক্ষমতায়ন, জলবায়ু ও পরিবেশ সুরক্ষা, শিল্প-সংস্কৃতি ও সামাজিক সচেতনতায় অসামান্য অবদানের জন্য এমিনি এরদোয়ানকে মনোনীত করা হয়েছে।

আন্তর্জাতিক শান্তি পুরস্কারে জন্য সংস্থা কর্তৃক মনোনীতদের মধ্যে আরো আছেন, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির বিন মুহাম্মদ, বাহরাইনের কাউন্সিল অব উইমেনের প্রধান শায়খা নুরা আল-খালিফা, মুসলিম ওয়ার্ল্ড লীগের সেক্রেটারি জেনারেল মুহাম্মদ বিন আবদুল করিম আল-ঈসা, যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান ইলহান ওমর, যুক্তরাজ্যের হাউস অব লর্ডসের সদস্য লর্ড নাজির আহমদ, কাতারের বিশিষ্ট শিক্ষাবিদ ইবরাহিম বিন সালাহ আন-নোমানি প্রমুখ।