ডান পায়ে মেসির জাদু

প্রকাশিত: ৬:১৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০ | আপডেট: ৬:১৫:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০

লন্ডন টাইমস স্পোর্টস।দুই বছর আগে মন্তব্যটা করেছিলেন পেলে। লিওনেল মেসির সঙ্গে নিজের তুলনায় ব্রাজিল কিংবদন্তি বলেছিলেন, ‘একজন হেডে ভালো, ডান-বাম দুই পায়ের শটেই ভালো। আরেকজনের শট শুধু এক পায়ে, একটাই দক্ষতা, হেডেও ভালো না—এমন দুজনের মধ্যে তুলনা হয় কীভাবে?’ মেসি যে শুধু বাঁ পায়ের ফুটবলার—তা বলতে কার্পণ্য করেননি পেলে। কিন্তু কাল রাতে পেলে কি মেসির গোলটা দেখেছেন?

কাল রাতে লা লিগার প্রস্তুতি ম্যাচে জিরোনাকে ৩-১ গোলে হারিয়েছে বার্সেলোনা। প্রীতি ম্যাচ বলেই সবার আগ্রহটা হয়তো একটু কম ছিল। কিন্তু মেসির জন্য তো ম্যাচটা ছিল নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ। বার্সা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মেসি। তাতে সৃষ্ট নানা জটিলতায় সিদ্ধান্ত পাল্টে থেকে যাওয়ার কথা জানিয়ে দেন। এরপর দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছিলেন আর্জেন্টাইন তারকা। দারুণ বোঝাপড়ায় প্রথম গোলটা ২১ মিনিটেই পেয়ে যায় বার্সা। মাঝ মাঠে মেসি ও ফ্রান্সিসকো ত্রিনকাওয়ের ‘মুভ’ ছিল দেখার মতো। পর্তুগিজ ফরোয়ার্ডের পাস থেকে কুতিনিও শুধু গোলের আনুষ্ঠানিকতাই সেরেছেন। তবে এ ম্যাচের সেরা আকর্ষণ ছিল মেসির ডান পায়ে করা গোলটি। সহজ কথায় চোখে লেগে থাকার মতো গোল।

 

মাঠের বাইরে বার্সার সঙ্গে সমস্যা মাঠের ভেতরে পারফরম্যান্সে যে কোনো প্রভাব ফেলেনি কাল তা বুঝিয়ে দিয়েছেন মেসি। প্রথমার্ধের শেষ মিনিটে জিরোনা বক্সের বাইরে বল ‘ক্লিয়ার’ করার চেষ্টা করেন ক্লাবটির এক ডিফেন্ডার। বাঁ প্রান্তে বল পেয়ে তা বক্সের বাইরে দাঁড়িয়ে থাকা মেসিকে দেন কুতিনিও। বল নিয়ে ঘুরে পেছনে লেগে থাকা ডিফেন্ডারকে প্রথমে ছিটকে ফেলেন মেসি। এরপর ডান পায়ের চকিত শটে বল পাঠান জালে। জিরোনা গোলরক্ষক ঝাপিয়ে পড়ার সুযোগটুকু পর্যন্ত পাননি। বলটা রকেটের গতিতে গোলপোস্টের ভেতরে লেগে ঢুকে পড়ে জালের মধ্যে। বার্সায় থাকার সিদ্ধান্ত নেওয়ার পর মেসির প্রথম গোলটাই হলো মনে রাখার মতো। এমনিতে সবাই তাঁকে বাঁ পায়ের ফুটবলার বললেও ডান পায়েও যে এমন শট নিতে পারেন তা দেখালেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

তবে গোলের পর সতীর্থদের সঙ্গে উচ্ছ্বাসে মেতে উঠতে দেখা যায়নি মেসিকে। তবে সহজাত হাত মেলানো তো ছিলই। দ্বিতীয়ার্ধের শুরুতে আরও একটি গোল করেন মেসি। ৬৩ মিনিটে তাঁকে মাঠ থেকে তুলে নেন বার্সার নতুন কোচ রোনাল্ড কোমান। ডাচ এ কোচের অধীনে বার্সায় এ ম্যাচ দিয়ে গোলের খাতা খুললেন আর্জেন্টাইন তারকা। মেসি মাঠ ছাড়ার সময় হাত মিলিয়েছেন কোচ কোমানের সঙ্গে। সামাজিক যোগাযোগমাধ্যমে সে ছবিও ছড়িয়ে পড়েছে। মেসি তাকিয়ে আছেন কোচের দিকে আর কোচ তাকিয়ে মাঠে—এমন ছবি দুজনের মাঝে দূরত্ব যে এখনো কাটেনি সে ইঙ্গিত দেয়। কোমান কোচ হয়ে আসার পর তাঁকে মেসি জানিয়ে দিয়েছিলেন নিজেকে তিনি আর বার্সার খেলোয়াড় ভাবেন না। সিদ্ধান্ত পাল্টানোর পর এখন সেই কোচের সঙ্গেই মৌসুমের অঙ্ক কষতে হবে মেসিকে।