সামনে আরো ভয়াবহ দিন আসছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০ | আপডেট: ১:১৬:অপরাহ্ণ, জুন ৩০, ২০২০

জেনেভা, লন্ডন টাইমস নিউজ।করোনা মহামারিতে বিশ্বব্যাপী মৃত্যু পাঁচ লাখ ছাড়িয়ে যাওয়ার পর আবারো সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তারা বলছে, এই মহামারি শেষ হওয়ার কোনো লক্ষণই নেই। এমনকি শেষ হওয়ার ধারেকাছেও দেখা যাচ্ছে না। এতে করে সামনে আরো ভয়াবহ দিন আসছে।

সোমবার এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে এ বিষয়ে সতর্ক করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানোম গেব্রেয়াসুস।

তিনি বলেন, ‘আমরা সকলেই চাই, এটা যেন শেষ হয়ে যায়। আমরা সকলেই আমাদের জীবন নিয়ে চলতে চাই। তবে কঠিন বাস্তবতা হলো এটি শেষ হয়ে যাওয়ার ধারেকাছেও নেই।’

তিনি জানান, করোনা ভাইরাসে সংক্রমণের সংখ্যা এখন এক কোটির উপরে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, ‘ছয় মাস আগে, আমরা কেউই ভাবতে পারি নাই যে, কীভাবে বিশ্ব এবং আমাদের জীবনকে এই ভাইরাস অশান্তিতে ফেলে দেবে। আসলে বিশ্বব্যাপী এই মহামারিটি সংক্রমণের গতি আরো বাড়িয়ে চলেছে।’

তিনি বলেন, ‘আমরা সকলেই এখনো এক সঙ্গে করোনার বিরুদ্ধে মোকাবেলা করে যাচ্ছি। আমরা ইতোমধ্যে অনেককে হারিয়েছি। তবে আশা হারাতে পারি না।’

টেডরোস জানান, ছয় মাস আগে চীনে উৎপত্তি হয় এই ভাইরাসের। এর পরের সপ্তাহে উৎপত্তিস্থলে গবেষক দল পাঠায় বিশ্ব সংস্থা সংস্থা।

ভাইরাস নিয়ন্ত্রণে দক্ষিণ কোরিয়ার উদাহরণ টেনে তিনি বলেন, ‘বিশ্বজুড়ে যখন কোভিড-১৯ এর ভ্যাকসিন এবং চিকিত্সা খুঁজে বের করার জন্য দৌড়ঝাঁপ হচ্ছে, তখন দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো প্রমাণ করেছে যে এগুলো ছাড়াও ভাইরাস সফলভাবে নিয়ন্ত্রণ করা যায়।