আল্লামা শফীর মত ইলম, সহজ সরল সৎ আলেম পৃথিবীর কোথাও দেখিনি-মাওলানা তারিখ জামিল

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২০ | আপডেট: ১০:৪৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২০

লন্ডন টাইমস ডিজিটাল। মরহুম আল্লামা শফীর মৃত্যুতে শোক প্রকাশ করে তাবলীগ জামায়াতের প্রখ্যত আলেমে দ্বীন, বিশিষ্ট ইসলামী স্কলার মাওলানা তারিখ জামিল দামাত বারাকাতুহ ভিডিও বার্তায় আল্লামা শফীর প্রশংসা করে বলেন, উনি ছিলেন ইলমের জন্য দেওয়ানা। কাপড়, শরীর, আরাম কোন কিছুর দিকে উনার খেয়াল ছিলোনা। উনি ছিলেন এ যুগের বিশিষ্ট ইলমে দ্বীন। এতো সহজ সরল, সৎ যিনি নিজের কাপড়ের জন্য মাদ্রাসা থেকে বেতনের বাইরে কোন টাকা নিতেননা, পরিবার ছেলেদের বিয়ের জন্য  নিজের অল্প বেতন দিয়েই চালাতেন, মাদ্রাসা থেকে বিন্দু পরিমাণও নিতেননা। ইলমের জন্য মদীনা ইরাক মিশর দেওবন্দ সর্বত্র ছুটে যেতেন।  এরকম সৎ আলেম, যিনি শুধু দ্বীনের খেদমত আর ইলম অর্জনের ও ইলম বন্টনের জন্য সর্বদা নিমজ্জিত থাকতেন। দুনিয়ার কোন সুখ শান্তি ছিল তুচ্ছ, ছিলনা কোন তোয়াক্কা।

শুধু কি তাই, বাংলাদেশের গরীব একটি গ্রাম যেখানে দ্বীনের এতোবড় বিশাল প্রতিষ্ঠান সেখানে আল্লামা শফীর দরসে হাদীসের বরকত নেয়ার সুযোগ আমার হয়েছিল-দেখেছি উনার অফিসের পেছনে দেড় হাজার হাদীস গ্রন্থ-যা পৃথিবীর  কোথাও আমি দেখিনি।

এদিকে আল্লামা শফী দামাত বারাকাতুহকে নিয়ে হাটহাজারী মাদ্রাসার আরো এক খ্যাতিমান এবং বর্তমান খিলগাও মাদ্রাসার প্রিন্সিপ্যাল মাওলানা নূরুল ইসলাম হাটহাজারী বিবিসিকে বলেছেন, আল্লামা শফীকে মূল্যায়ন করতে হবে দ্বীনের আলেম ও ইলম হিসেবে। উনাকে অন্য কোনভাবে মূল্যায়ন করাটা ঠিক হবেনা। উনি খুব সৎ এবং ইলমের এক ভান্ডার, যিনি সারা জীবন সহজ সরল জীবন যাপন করেছেন।উনি সবার কাছে অত্যন্ত সম্মানীয়।