করোনা মোকাবেলায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো সরকার

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০ | আপডেট: ৫:৩৬:অপরাহ্ণ, জুন ৩০, ২০২০

লন্ডন টাইমস নিউজ।মহামারী করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সীমিত পরিসরে সরকারি-বেসকারি অফিস আগামী ৩ আগস্ট পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রজ্ঞাপনে দোকানপাট ও শপিংমল খোলা রাখার সময় আরও ৩ ঘণ্টা বাড়ানো হয়েছে।

মঙ্গলবার মন্ত্রিপরিষধ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনার বিস্তার রোধ এবং পরিস্থিতির উন্নয়নের লক্ষ্যে সরকার শর্তসাপেক্ষে দেশের সার্বিক কার্যাবলি এবং জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত এ নিয়ন্ত্রণ অব্যাহত থাকবে।

সাপ্তাহিক ছুটিও এ নিয়ন্ত্রণের মধ্যে থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন ছাড়া (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, ওষুধ ক্রয়, চিকিৎসাসেবা, লাশ দাফন/সৎকার) বাসস্থানের বাইরে আসা যাবে না।

এতে আরও বলা হয়, হাটবাজার, দোকানপাটে ক্রয়-বিক্রয়কালে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করতে হবে। শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিংমলে আসা যানবাহনগুলোতে অবশ্যই জীবাণুমক্ত করার ব্যবস্থা রাখতে হবে। হাটবাজার, দোকানপাট এবং শপিংমলগুলো অবশ্যই সন্ধ্যা ৭টার মধ্যে বন্ধ করতে হবে।

করোনা মহামারীর মধ্যে দেশের অর্থনীতি ও মানুষের জীবন-জীবিকার স্বার্থে টানা ৬৬ দিন সাধারণ ছুটি শেষে সবকিছু সীমিত পরিসরে খুলে দেয়া হয়। এক্ষেত্রে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানাসহ বেশকিছু নির্দেশনা দেয়া হয়। এরমধ্যে দোকানপাট খোলা রাখার সময় দেয়া হয়েছিল বিকাল ৪টা পর্যন্ত। কিন্তু এবার এই সময় আরও তিন ঘণ্টা বাড়িয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত করা হল।