ইইউ জিএমপি অনুমোদন-ক্যানসার চিকিৎসায় অনন্য স্বীকৃতি পেল এসকেএফ

প্রকাশিত: ৮:৪৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০২০ | আপডেট: ৮:৪৩:পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০২০

ঢাকা।প্রাণঘাতী ক্যানসারের বিশ্বমানের ওষুধ এখন বাংলাদেশেই পাওয়া যাবে। সম্প্রতি দেশের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বের অন্যতম মর্যাদাসম্পন্ন ও কঠোর মান নিয়ন্ত্রণকারী সংস্থা ইউরোপীয় ইউনিয়ন গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিসের (ইইউ জিএমপি) অনুমোদন পেয়েছে দেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের অনকোলজি ম্যানুফ্যাকচারিং ফ্যাসিলিটি (প্ল্যান্ট)।

এশিয়ার মধ্যে হাতে গোনা কয়েকটি কোম্পানির এই অনুমোদন রয়েছে। ইইউ জিএমপি অনুমোদন ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্যরাষ্ট্র দ্বারা স্বীকৃত। আন্তর্জাতিক বাজারে প্রবেশের ক্ষেত্রে ইইউ জিএমপির অনুমোদনকে ‘পাসপোর্ট’ হিসেবে বিবেচনা করা হয় এবং বিশ্বব্যাপী এর ব্যাপক প্রভাব রয়েছে।

এ বিষয়ে এসকেএফের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সিমিন রহমান  বলেন, ‘মানুষের ক্যানসার নিয়ে একটা চরম ভীতি রয়েছে। ক্যানসার হয়েছে শুনলেই অনেকে বেঁচে থাকার শক্তি হারিয়ে ফেলে। তবে ক্যানসার মানেই কিন্তু জীবনের শেষ নয়। এর চিকিৎসা রয়েছে। সঠিক চিকিৎসায় এর প্রতিরোধও সম্ভব।’ তিনি বলেন, ‘বেশির ভাগ সময় দেখা যায় এই চিকিৎসা বেশ ব্যয়বহুল হয়। আমরা দেখি প্রিয়জনের চিকিৎসায় একটি পরিবারকে নিঃস্ব হয়ে যেতে। তাই সব সময় চেয়েছি, বাংলাদেশে বসেই একজন ক্যানসার রোগী যেন সুলভে বিশ্বমানের চিকিৎসা পান।’