মাথাচাড়া দিচ্ছে ভুটান! ভারতের কৃষকদের পানি দেওয়া বন্ধ করল থিম্পু

প্রকাশিত: ১১:১৫ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২০ | আপডেট: ১১:১৫:পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২০

সংবাদ প্রতিদিন। ডিজিটাল ডেস্ক।চীন ও নেপালের সঙ্গে উত্তেজনার মধ্যেই মাথাচাড়া দিচ্ছে ভারতের আরেক প্রতিবেশী দেশ ভুটান। দুই প্রতিবেশীর দেশের সঙ্গে যখন ভারতের সীমান্ত নিয়ে টানাপোড়েন চলছে ঠিক তখনই ভারতীয় কৃষকদের চাষের পানি দেওয়া বন্ধ করে দিল ভুটান সরকার। বিষয়টি নিয়ে বিক্ষোভ দেখানোর পাশাপাশি ভারতের কেন্দ্রীয় সরকারেরও দ্বারস্থ হয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা। তবে এই বিষয়ে কোনো কিছু বলতে চাইছে না থিম্পু।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ১৯৫৩ সাল থেকে আসামের বাকসা জেলায় একটি সেচ চ্যানেল দিয়ে ভারতের কৃষকদের পানি দিত ভুটান। কৃত্রিমভাবে তৈরি এই চ্যানেলের পানির সাহায্যে চাষ করতেন সীমান্তের ২৬ গ্রামের মানুষ। কিন্তু চীন ও নেপালের সঙ্গে ভারতের টানাপোড়েনের মাঝেই আচমকা ওই চ্যানেল দিয়ে পানি আসা বন্ধ করে দিয়েছে ভুটান।

এদিকে, পানি বন্ধ করে দেওয়ায় ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বাকসা জেলার বিস্তীর্ণ এলাকার মানুষকে। চাষের পানি পাচ্ছেন না কৃষকরাও। এমনিতেই লকডাউনের জেরে সবাই আর্থিক সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন। তার মধ্যেই চাষ করতে না পারলে কী হবে সেই দুশ্চিন্তায় ঘুম আসছে না স্থানীয় হাজার হাজার কৃষকের।

এই বিষয়টি নিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন স্থানীয় কৃষকরা। বাকসা জেলার কালীপুর, বোগাজুলি ও কালানদী এলাকার ওই চ্যানেল রক্ষণাবেক্ষণ দায়িত্বে থাকা কৃষক সমিতির ব্যানারে জেলা প্রশাসনকে ডেপুটেশন জমা দেওয়া হয়েছে। তারপরই তারা ভারতের কেন্দ্রীয় সরকারকে বিষয়টি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া আহ্বান জানিয়েছে।